page contents
লাইফস্টাইল, সংস্কৃতি ও বিশ্ব

অন্তত ৫টি সমস্যায় কাজে দিবে পেঁয়াজ

সবচেয়ে সেরা প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক হল রসুন। তবে পেঁয়াজের ক্ষমতাও কম না। কেন পেঁয়াজ খাওয়া দরকার তা এখানে থাকছে। পেঁয়াজের স্বাস্থ্যগুণ গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞদের মতে, অসংখ্য অসুখ সারানোর ক্ষমতা পেঁয়াজের আছে। পেঁয়াজের ৫টি স্বাস্থ্যগত উপকার এখানে থাকছে।

 

১. কান বন্ধ হলে/ কানে খৈল জমলে
পেঁয়াজের একেবারে ভিতরের নরম অংশটুকু আলাদা করুন। এবার এটাকে আপনার কানের ছিদ্রে ঢোকান, তবে খুব সাবধান, এটাকে বেশি ভিতরে ঢুকাবেন না।

onion-11

এক রাত এভাবে রেখে দিন। এরপর কানের ভিতরের খইল খুব অনায়াসে বের করে আনতে পারবেন।

২. পুড়ে গেলে
আপনি যদি নিয়মিত রান্না করে থাকেন তাহলে অনেকবার নিশ্চয়ই আপনার শরীরের কোথাও না কোথাও পুড়ে যাওয়ার অভিজ্ঞতা হয়েছে। আপনি কি জানেন পুড়ে যাওয়ার সমস্যায় পেঁয়াজ দারুণ কাজে দেয়?শরীরের কোথাও পুড়ে গেলে, একটা পেঁয়াজ মাঝ বরাবর কাটুন। পুড়ে যাওয়া অংশে সেই পেঁয়াজ চেপে ধরে রাখুন। খুব দ্রুতই সেরে উঠবে।

 

৩. পোকা মাকড় কামড়ালে
পোকা মাকড় কামড়ালে, বিশেষ করে মৌমাছি বা ভিমরুল হুল ফোটালে আগে সেই হুল টেনে বের করুন। এরপর একটি পেঁয়াজ থেঁতলে বা বেটে আহত অংশে লাগিয়ে রাখুন। খুব তাড়াতাড়ি ব্যথা সেরে যাবে ও ফোলা কমে যাবে।

 

৪. শরীরের তাপমাত্রা বৃদ্ধি পেলে
আপনি যখন ছোট ছিলেন তখন নিশ্চয়ই কখনো কখনো আপনার শরীরের তাপমাত্রা বেড়ে যাওয়ার অভিজ্ঞতা হয়েছে। তখন কি পেঁয়াজ কাজে লেগেছিল বলে আপনার মনে পড়ে?

onion-10জ্বর হলে বা শরীরের তাপমাত্রা বেড়ে গেলে পেঁয়াজ স্লাইস করে কেটে মোজার ভিতরে রেখে সেই মোজা রাতে পরে থাকুন।

শরীরের তাপমাত্রা বৃদ্ধি পেলে এই প্রাকৃতিক পদ্ধতিটি আসলেই ভাল কাজ করে। এরপর জ্বর হলে এই পদ্ধতি চেষ্টা করে দেখুন, ফলাফল দেখে বিস্মিত হয়ে যাবেন।

 

৫. ডিটক্সিকেশন বা শরীরের বিষাক্ত উপাদান দূরীকরণ
কাঁচা পেঁয়াজ খেলে তা আপনার শরীরকে ডিটক্স করবে। অর্থাৎ পেঁয়াজ শরীর থেকে খুব সহজেই টক্সিন বা বিষাক্ত উপাদানগুলি বের করে দিবে।

About Author

সাম্প্রতিক ডেস্ক