পারস্পরিক সহযোগিতায়  ইরাক পুনর্নিমাণের মাধ্যমে তাদেরকে আরব অঞ্চলে ফিরিয়ে আনার আলোচনা করছে সৌদি আরব – দ্য গার্ডিয়ান

১.

হোয়াইট হাউজের প্রধান কৌশলবিদের পদ থেকে স্টিভ ব্যাননকে বহিষ্কার

ইউএস মিডিয়ার তথ্যমতে, হোয়াইট হাউজের ওয়েস্ট উইংয়ে প্রভাব খাটানোর জন্য বিপক্ষ উপদেষ্টামন্ডলী ও ট্রাম্প পরিবারের সাথে প্রতিদ্বন্দ্বিতায় জড়িয়ে পড়েছিলেন ব্যানন।

– বিবিসি

২.

বার্সেলোনায় সন্ত্রাসী হামলা: সন্দেহভাজন ভ্যান চালককে খুঁজছে পুলিশ

মরক্কোয়ান তরুণ মুসা উকাবির’কে স্প্যানিশ মিডিয়া সন্দেহভাজন ড্রাইভার হিসাবে চিহ্নিত করেছে। স্পেনে তার মৃত্যুর রিপোর্ট পাওয়া গেলেও পুলিশরা জানিয়েছে, তার অনুসন্ধানে এখনো অভিযান চলছে।

– বিজনেস ইনসাইডার

৩.

শার্লটসভিল সহিংসতায় নিহত মেয়েটির মা বলেছেন, তিনি ট্রাম্পের সাথে কথা বলবেন না

গত সপ্তাহে শার্লটসভিলে সহিংসতায় মারা যাওয়া প্রতিবিপ্লবী তরুণী হিদার হেয়ারের মা গত শুক্রবার জানালেন, প্রেসিডেন্ট ট্রাম্পের কোনো ফোন কলে সাড়া দিবেন না তিনি। কারণ তার বিশ্বাস, ট্রাম্প তার মেয়েকে ‘হোয়াইট সুপ্রিমেসিস্ট’দের সাথে তুলনা করেছিলেন।

–  ইউএসএ টুডে

৪.

 

দক্ষিণ সুদান থেকে উগান্ডায় পালিয়ে আসা মানুষের সংখ্যা ১ মিলিয়ন ছাড়িয়ে গেছে

ইউএনএইচসিআর এর দেওয়া তথ্যমতে, এই শরণার্থীদেরকে সাহায্য করার জন্য উগান্ডার আরো প্রায় ৬৭ কোটি ডলার প্রয়োজন। কিন্তু এখনো পর্যন্ত তার মাত্র পাঁচ ভাগের এক ভাগ অর্থ সংগ্রহ করা সম্ভব হয়েছে।

– বাজফিড

৫.

পারস্পরিক সহযোগিতায়  ইরাক পুনর্নিমাণের মাধ্যমে তাদেরকে আরব অঞ্চলে ফিরিয়ে আনার আলোচনা করছে সৌদি আরব

ইরাক ও সৌদি আরবকে তাদের নিজ নিজ অঞ্চলে পরস্পরের প্রতিদ্বন্দ্বী হিসাবে দেখা হয়। কিন্তু গত সপ্তাহে ইরাকি শিয়া ইমাম মুকতাদা আল-সাদরের রিয়াদ এবং সংযুক্ত আরব আমিরাত সফরের ফলে এই দুই দেশের সম্পর্কের আরো উন্নতি হয়েছে। তাছাড়া এর আগেও দুই দেশের শীর্ষস্থানীয় ব্যক্তিত্বদের পারস্পরিক সফরের মাধ্যমে তাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দৃঢ় হয়েছিল।

–  দ্য গার্ডিয়ান

৬.

দুই দেশের সম্পর্ক নিয়ে ইউএস মিলিটারির সাথে আলোচনা করলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

বেইজিংয়ের ‘গ্রেট হল অফ দ্য পিপল’-এ  ইউএস জয়েন্ট চিফ অফ স্টাফ জেনারেল জোসেফ ডানফোর্ডের সাথে দেখা করলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। দুই দেশের সম্পর্কের উন্নয়নে ভূমিকা রাখবে এমন নানাবিধ বিষয়ে আলোচনা করেছেন তারা।

– চায়না ডেইলি

৭.

তেহরানে পরিবেশবান্ধব পরিবহন ব্যবস্থার প্রচারণা চালাচ্ছেন নারী সাইকেল চালকরা

ইরানে পশ্চিম তেহরানের নারী সাইকেল চালকদের একটি দল একটা এনজিও প্রতিষ্ঠিত করেছে। তারা পরিবেশবান্ধব ও আর্থিক সঙ্গতিপূর্ণ পরিবহন ব্যবস্থা হিসাবে সাইকেলের ভূমিকা তুলে ধরতে চান।

– তেহরান টাইমস