page contents
লাইফস্টাইল, সংস্কৃতি ও বিশ্ব

আপনার মাউথওয়াশে বিপজ্জনক ‘ট্রাইক্লোসেন’ নেই তো?

আমাদের সমাজে পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়টিকে খুবই গুরুত্বের সাথে দেখা হয়। এর ফলে আমাদের মনে হয় আমাদের বাড়ি বা শরীরের সবকিছু আমরা যত বেশি ধোয়ামোছা করব তা তত বেশি জীবাণুমুক্ত থাকবে।

জীবাণুর ব্যাপারে এই অতি-সচেতনতার ভালো দিক রয়েছে—এর ফলে ভাইরাস এবং ব্যাকটেরিয়ার বিস্তার ঘটে না এবং আমাদের স্বাস্থ্য ভালো থাকে। চিন্তা করুন, সঠিকভাবে হাত ধোয়ার ফলে অসুস্থ হওয়া কত কমে যায়, অথবা দাঁত ব্রাশের কারণে আমরা মুখের অসুখ থেকে রক্ষা পাই।

তবে এই গুরুত্বপূর্ণ ব্যাপারগুলির সাথে এটাও খেয়াল রাখা দরকার, আমরা সচেতনতার কারণে হয়ত একটু বেশি বেশি করে ফেলি। অনেক বিজ্ঞানীই বিশ্বাস করেন অতিরিক্ত পরিচ্ছন্ন থাকার মাধ্যমে আমরা আমাদের শরীরের প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে ফেলি। শরীরে কিছু জীবাণু থাকলে তা আসলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্ত হওয়ার সুযোগ দেয়।

mouthwash-6

আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে একটি দুর্গের পাহারাদারের মত চিন্তা করুন। যদি সেই পাহারাদারের আগে কোনো আক্রমণ প্রতিহত করার অভিজ্ঞতা না থাকে তাহলে কেউ দুর্গ আক্রমণ করলে সে ভালোভাবে প্রতিহত করতে পারবে না। আর সে যদি নিয়মিত ছোটোখাটো কোনো আক্রমণ প্রতিহত করতে থাকে তাহলে সে বড় ধরনের কোনো আক্রমণের জন্য প্রস্তুত থাকতে পারবে। মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য, তার সবসময় অনুশীলনের মাধ্যমে প্রস্তুত থাকা দরকার।

বিভিন্ন ভাবেই আমরা হয়ত আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতার ক্ষতি করে থাকি। জীবাণুর বিরুদ্ধে লড়াই করতে সক্ষম এমন অনেক অ্যান্টিমাইক্রোবায়াল পণ্য ব্যবহারের কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা মাত্রাতিরিক্ত সক্রিয় হয়ে যেতে পারে।

mouthwash-2

অনেক মেডিকেল এক্সপার্টসরা যে অ্যান্টিমাইক্রোবায়াল উপাদান নিয়ে সতর্ক তা হলো ট্রাইক্লোসেন। অনেক মাউথওয়াশে এটা পাওয়া যায়। মাঝে মাঝে কোনো কোনো টুথপেস্ট বা সাবানেও পাওয়া যায়।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখেছেন যেসব শিশু বেশি ট্রাইক্লোসেন উপাদান ব্যবহার করে তাদের শরীরে প্রতিরোধী কেমিক্যালের মাত্রা বেশি থাকে, যাদের এলার্জি রয়েছে তাদেরও প্রতিরোধী কেমিক্যালের মাত্রা বেশি থাকে। গবেষণায় আরো দেখা গেছে, ট্রাইক্লোসেন অ্যান্টিবায়োটিক প্রতিরোধ গড়ে তুলতেও সহায়তা করে। যুক্তরাষ্ট্রের অনেক কোম্পানিই এখন তাদের পণ্য থেকে ট্রাইক্লোসেন সরিয়ে নিচ্ছে।

আপনি যদি মাউথওয়াশ ব্যবহার করে থাকেন তাহলে আপনার মাউথওয়াশ এবং অন্যান্য পণ্য কেনার আগে ট্রাইক্লোসেনের মাত্রা দেখে নিশ্চিত হয়ে নিন।

About Author

সাম্প্রতিক ডেস্ক