page contents
লাইফস্টাইল, সংস্কৃতি ও বিশ্ব

ইনডিয়ার ‘কোচিন’ এখন বিশ্বের প্রথম সৌরশক্তি চালিত বিমানবন্দর

ইনডিয়ার চতুর্থ বৃহত্তম আন্তর্জাতিক বিমানবন্দর ‘কোচিন’ এখন পুরাই সৌর শক্তির দিয়ে চলছে (প্লেনগুলি বাদে)। এর মাধ্যমে বিশ্বের অন্যতম পরিবেশ দূষণকারী দেশ ইনডিয়ার কার্বন নিঃসরণ কমতে থাকবে।

বন্দরের কাছেই একটা সোলার ফার্মে ৪৬,১৫০টা সোলার প্যানেল আছে। এই সোলার ফার্ম বিমানবন্দরে শক্তি সরবরাহ করে। ১ লাখ ৮০ হাজার বর্গমিটার (৪৫ একর) জায়গা জুড়ে ফার্মের অবস্থান।

এই প্রকল্প শেষ করতে ৬মাস লেগেছে এবং ব্যয় হয়েছে প্রায় ৬মিলিয়ন মার্কিন ডলার। আগামী ৫ বছরে এয়ারপোর্টের আয় থেকে এই খরচ উঠে আসবে। প্রকল্পটা সে দিক থেকে লাভজনক, কারণ ধারণা করা হচ্ছে সোলার প্যানলেগুলি ২৫ বছর পর্যন্ত টিকবে।

cochin-1

এই প্রকল্প শেষ করতে ৬মাস লেগেছে এবং ব্যয় হয়েছে প্রায় ৬মিলিয়ন মার্কিন ডলার।

আরও ধারণা করা হচ্ছে, সোলার প্যানেলগুলি ৩০,০০০ টন কার্বন নিঃসরণ কমাবে।

কোচিন আন্তর্জাতিক বিমানবন্দর লিমিটেড কর্তৃপক্ষ জানিয়েছে, নানা ধরনের কাজের জন্যে বিমানবন্দরটি এখন দিনে ৫০ থেকে ৬০ হাজার ইউনিট বিদ্যুৎ পাবে। যার কারণে বিমানবন্দরটি একদমই একটা পাওয়ার নিউট্রাল বিমানবন্দরে পরিণত হবে।

এই পরিকল্পনাটা অন্যান্য বিমানবন্দরের জন্যেও দৃষ্টান্ত হতে পারে। অন্যান্য বিমানবন্দর এই প্রকল্প দেখে সৌরশক্তি কাজে লাগাতে শুরু করতে পারে। যদিও ইনডিয়ার মত সব দেশে সূর্যরশ্মি অতটা তীব্র হয় না, তবুও অ-নবয়ানযোগ্য শক্তির উপর নির্ভরতা কমিয়ে আনতে এই প্রকল্প উৎসাহ দিবে।


ভিডিও: Cochin International Airport becomes first to operate fully on solar power

About Author

সাম্প্রতিক ডেস্ক