page contents
লাইফস্টাইল, সংস্কৃতি ও বিশ্ব

ওবামার ধর্ম নিয়ে আবার বক্রোক্তি

মার্কিন প্রেসিডেন্ট ওবামার ধর্ম নিয়ে আবার খোঁচা দেওয়া হলো। এ নিয়ে দ্বিতীয়বার বাঁকা মন্তব্য করলেন স্কট ওয়াকার, যিনি উইসকনসিনের গভর্নর। বিরোধী রিপাবলিকান শিবির থেকে প্রেসিডেন্ট প্রার্থী হতে চান তিনি।

স্কট বলেছেন, তিনি এখনও জানেন না, প্রেসিডেন্ট ওবামা খ্রিস্টান কিনা।

scott-a

স্কট ওয়াকার

মন্তব্যটা এসেছে গত শনিবার দলের তহবিল সংগ্রহের একটা অনুষ্ঠানে। কনজারভেটিভ দল সমর্থক দুই কোটিপতি চার্লস ও ডেভিড কচের উদ্যোগে তৈরি একটি পলিটিক্যাল নেটওয়ার্কের অনুষ্ঠানে সাড়ে চারশ ডোনারের সামনে হাজির হয়েছিলেন গভর্নর স্কট ওয়াকার।

প্রশ্নোত্তর পর্বে সাংবাদিকরা প্রশ্ন করে বসেন, গত ফেব্রুয়ারিতে তিনি যে বলেছিলেন, প্রেসিডেন্ট ওবামা খ্রিস্টান কিনা তিনি জানেন না, তা মাঝের এই কয়েক মাসে তিনি কি বিষয়টা খতিয়ে দেখেছেন, বা জবাব পেয়েছেন?

স্কটের উত্তর, “আমি এখনও জানি না।”

স্কট অবশ্য আরো যোগ করেন, “আমি অনুমান করছি তিনি খ্রিস্টান।”

স্কট বলেন, সাংবাদিকরা তার আগের মন্তব্যের চেয়ে ভিন্ন কোনো জবাব পাবেন না। কেননা, তিনি ওবামাকে তার ধর্মবিশ্বাস বিষয়ে কিছু কখনও জিজ্ঞেস করেন নি। স্কট বলেন, “আমার মতো বিশ্বাসীদের পক্ষে কারো সঙ্গে সরাসরি কথা না বলে আঁচ করা সম্ভব লোকটা যিশুখ্রিস্টকে অনুসরণ করে কিনা।”

obama-pope

পোপের সঙ্গে ওবামা

স্কট তার বক্তব্যের ইতি টানেন এই বলে যে, “উনি বলেছেন উনি খ্রিস্টান, আমি তার কথায় আস্থা রাখছি।”

এই খবর পরিবেশন করতে গিয়ে টাইম ম্যাগাজিনের ওয়েবসাইটে লেখা হয়েছে, ওবামা একজন খ্রিস্টান, তিনি চার্চের অনুষ্ঠানে যোগ দেন এবং ২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারাভিযানের সময় একটি খ্রিস্টান চার্চের ভেতরে দাঁড়িয়ে দেওয়া তার প্রতিশ্রুতি তিনি কতটা রাখছেন, সেটা একটা মাপনী হয়ে দাঁড়িয়েছিল।

scot-obama

স্কট ওয়াকার ও বারাক ওবামা (পুরনো ছবি)

আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামার ধর্ম নিয়ে তার ঘোর বিরোধীরা বিশেষ করে নির্বাচনের মৌসুমে প্রশ্ন তুলে থাকেন। অনেকে ইঙ্গিত করেন, তিনি আসলে মুসলমান।

About Author

সাম্প্রতিক ডেস্ক