page contents
লাইফস্টাইল, সংস্কৃতি ও বিশ্ব

কাজের জায়গায় ঈর্ষা আপনাকে যে ৬ ভাবে ক্ষতিগ্রস্ত করে

ঈর্ষা তখনই মাথাচাড়া দেয় যখন আপনি নিজের যা আছে তাতে সন্তুষ্ট থাকেন না। যখন কোনো কিছু নিয়ে মনের ভেতরে ঈর্ষার জন্ম হয় এবং সেটাকে এড়ানো যায় না, তখন সে ব্যাপারে নিজের দৃষ্টিভঙ্গি বদলে ফেলা যেতে পারে। নিচে মানুষের কর্মজীবনে ঈর্ষার কিছু নেতিবাচক প্রভাব দেওয়া হলো।

১. প্রতিযোগীতার মনোভাব কমিয়ে দেয়

ঈর্ষান্বিত ব্যাক্তি সবসময়ই অন্যের সাথে নিজের তুলনা করে। ফলে তার নিজের কাজের দিকে খুব কম মনোযোগ দিতে পারে সে। এতে কাজের মান কমে যায়। সেখান থেকে তৈরি হয় হতাশা। ঈর্ষা ব্যক্তির চোখের ওপর একটা মিথ্যা আবরণ তৈরি করে। সে সেই আবরণ ভেদ করে নিজের মধ্যে থাকা প্রতিভা খুঁজে বের করতে পারে না। এভাবে অনেক প্রতিভাবান মানুষ ঈর্ষার কারণে কর্মজীবনে হয়ে পড়ে ব্যর্থ।

২. নিজের প্রতি বিশ্বাস কমিয়ে দেয়

ঈর্ষা মানুষের মধ্যে নিজের ওপরে থাকা বিশ্বাস কমিয়ে দেয়। অন্য কারো সাথে নিজেকে যাচাই করার সময় মানুষের মন তিক্ত থাকে আর সেই তিক্ততা খুব সহজেই নিজের ভেতরে তৈরি করে ফেলে নিজেকে নিয়েই নতুন এক তিক্ততা। মানুষ এমন অবস্থায় নিজেকেই ভরসা করতে পারে না। বিশ্বাস হারিয়ে ফেলে নিজের ওপর।

৩. নিজের প্রতিভার অবমূল্যায়ন

ঈর্ষান্বিত মানুষ কর্মজীবনে নিজের চাইতে ভালো কারো সাথে নিজের তুলনা করে এবং স্বভাবতই হতাশ হয়ে পড়ে। সে ভুলে যায় যে তারও কিছু নিজস্ব প্রতিভা আছে যেগুলি ব্যবহারের মাধ্যমে খুব সহজেই সেও নতুন কোনো উপায়ে ঠিক ততটাই ভালো অবস্থানে যেতে পারে যতটা এখন অন্যে  রয়েছে। অপেক্ষা কেবল তার নিজের ভেতরে থাকা প্রতিভার সঠিক মূল্য জানার এবং সঠিক উপায়ে ব্যবহার করার।

৪. যোগাযোগের ক্ষমতা কমিয়ে দেয়

ঈর্ষা মানুষের মাঝে একঘরে মানসিকতা তৈরি করে। এ সময় ঈর্ষান্বিত ব্যক্তি অন্যের প্রতি জমে থাকা ঈর্ষার ফলে কারো সাথেই স্বাভাবিক যোগাযোগ বজায় রাখতে পারে না। নিজের অজান্তেই সে চলে যায় সমাজ থেকে অনেকটা দূরে।

৫. কাজের গতি ব্যাহত হয়

ঈর্ষান্বিত ব্যক্তির চিন্তা-ভাবনা জুড়েই থাকে অন্য সবাই। সে তাদের সাথে নিজেকে যাচাই করতে থাকে। ফলে নিজের লক্ষ্য এবং কৌশল সে স্থির করতে পারে না। আর নির্দিষ্ট লক্ষ না থাকার ফলে তার কাজের গতি সবসময়ই ব্যাহত হয়।

৬. অসুখী মানুষে পরিণত করে

ঈর্ষা মানুষকে একটা গর্তে ফেলে দেয়। যেটার ভেতরে থাকে কেবল নিজের প্রতি নিজের অবিশ্বাস আর হীনম্মন্যতা। ফলে মানুষ হয়ে পড়ে অসুখী। যার প্রভাব পড়ে তার কর্মজীবনেও।

 

Tagged with:

About Author

সাম্প্রতিক ডেস্ক