ক্যাম্পাস সেক্স নিয়ে বই—লেখক ও প্রকাশনা সংস্থার বিরুদ্ধে মামলা

শেয়ার করুন!

যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্ট ইউনিভার্সিটির একজন গ্র্যাজুয়েট স্টুডেন্ট লেখিকা লরা কিপনিস এবং তার প্রকাশক হার্পার কলিন্সের বিরুদ্ধে মামলা করেছেন।

কিপনিসের ‘আনওয়ান্টেড অ্যাডভান্সেস: সেক্সুয়াল প্যারানইয়া কামস টু ক্যাম্পাস’ বইয়ে শিক্ষাপ্রতিষ্ঠানের যৌন রাজনীতি নিয়ে কথা বলা হয়েছে। ইলিনয়েসের ফেডারেল কোর্টে জেন ডো নামে মামলা করেছেন বাদী। তার অভিযোগ, নর্থওয়েস্ট ইউনিভার্সিটির দর্শন বিভাগের সাবেক প্রফেসর পিটার লুডলো’র সাথে তার প্রাইভেট টেক্সট মেসেজ এই বইতে প্রকাশ করেছেন লেখিকা।

তার দাবি, বইতে তার নাম প্রকাশ না করা হলেও এমনভাবে উপস্থাপন করা হয়েছে যে বিশ্ববিদ্যালয়ের অনেকেই বুঝতে পারবে বইতে তার কথাই বলা হয়েছে। দুইজন ছাত্রীর করা যৌন হয়রানির অভিযোগের কারণে নর্থওয়েস্ট বিশ্ববিদ্যালয় থেকে পদত্যাগ করেছিলেন প্রফেসর লুডলো।

অভিযোগ করা ছাত্রীর বক্তব্য, তাকে এভাবে উপস্থাপন করায় ও তার তথ্য প্রকাশ করায় তার ব্যক্তিগত ও প্রফেশনাল জীবনের ক্ষতি হবে। বইয়ের লেখিকা এবং নর্থওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের মিডিয়া স্টাডিজের প্রফেসর লরা কিপনিস বলেছেন, মি. লুডলো’র বিরুদ্ধে জেন ডো এর অভিযোগ বইতে মূলত উদাহরণ হিসেবে ব্যবহার করা হয়েছে।

প্রকাশনা সংস্থা হারপার কলিন্সের একজন মুখপাত্র এই ব্যাপারে কথা বলতে অস্বীকৃতি জানিয়েছেন।

কমেন্ট করুন

মন্তব্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here