page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল

ছবিতে বিশ্বসংবাদ – ১৮ জুলাই ২০১৭

১. 

ব্রাজিল থেকে গরু আমদানির উপর নিষেধাজ্ঞা তুলে নিতে অস্বীকৃতি জানিয়েছে আমেরিকা

খাদ্য নিরাপত্তার ব্যাপারে নিশ্চিত না হওয়া গেলে এই নিষেধাজ্ঞা বাতিল করা হবে না। গত মার্চ মাসে নিম্ন মানের মাংসের রসদ পাওয়ার পর থেকে এই ব্যাপারে তদন্ত শুরু হয় এবং গত মাসে জারি হয় নিষেধাজ্ঞা। এর আগে মার্চ মাসেই দক্ষিণ আমেরিকার ২১টি মাংস প্রক্রিয়াজাতকারীর বিপক্ষে ভেজাল মেশানো ও পরিদর্শকদের ঘুষ দেয়ার অভিযোগ করে ব্রাজিল। ফলশ্রুতিতে চীন ও হংকংসহ ২০টি দেশ ব্রাজিলের মাংস আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করেছিল, যা পরে তুলে নেওয়া হয়।

– সাউথ চায়না মর্নিং পোস্ট

২. 

রাশিয়ার কামচাটকা অঞ্চলে ভূমিকম্পের পর সুনামির আশঙ্কা

৭.৭ মাত্রার এই ভূমিকম্পের ফলে এর ৩০০ কিলোমিটার ব্যাসার্ধের অঞ্চল জুড়ে সুনামি হবার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে ইউএস প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার। একই অঞ্চলে গত ২৪ ঘণ্টায় আরো তিনটি ছোট মাত্রার ভূমিকম্পের ব্যাপারে রিপোর্ট পাওয়া গেছে।

– আরটি নিউজ

 

৩. 

সোমালিয়ার সরকার জনগণের মতামত নেয়ার জন্য নতুন ইমেইল চালু করেছে

প্রধানমন্ত্রী হাসান আলি খাইরে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এই ইমেইল অ্যাড্রেস প্রকাশ করেছেন। সেই সাথে সোমালিয়ান ভাষায় দেশের নাগরিকদের জন্য দিয়েছেন একটি বার্তা। এতে বলা হয়, “জনগণের সকলকে তাদের মত ও উপদেশ দেওয়ার জন্য উৎসাহিত করা হচ্ছে। তাদের মতামতকে সর্বোচ্চ প্রাধান্য দেবে সরকার।”

– আফ্রিকা নিউজ

৪. 

তার সংগঠনের নানেরা মাদার তেরেসার বিখ্যাত নীল-সাদা শাড়িটি কপিরাইট করে রাখতে চান

এই ঘটনায় ভ্যাটিকানের একজন শীর্ষ কার্ডিনাল অসন্তোষ প্রকাশ করেছেন। তার মতে, মাদার তেরেসার পরনের শাড়ির ওপর ট্যাক্স দেয়ার ঘটনা এই মহিয়সী নারীর স্মৃতিকে কোনোভাবেই সম্মানিত করে না। সিনেমা, বই বা ক্যালেন্ডার—যেখানেই এই শাড়ি ব্যবহার করা হোক না কেন, তাদেরকে নির্দিষ্ট পরিমাণ অর্থমূল্য প্রদান করতে হবে।

– বিজনেস ইনসাইডার

৫. 

গলে যাওয়া হিমবাহ থেকে ৭৫ বছর পর খুঁজে পাওয়া গেল এক সুইস দম্পতির লাশ

পাঁচ ছেলে এবং দুই মেয়ের জনক-জননী এই দম্পতি আল্পস পর্বতমালায় তাদের গরুর দুধ দোহাতে গিয়েছিলেন। ধারণা করা হচ্ছে, তারা হয়ত কোনো ফাটলের ভেতর পড়ে যান। এত বছর পর সেখান থেকে হিমবাহ সরে আসায় তাদের দেহগুলি বের হয়ে আসে। তাদের লাশ এখনো প্রায় অক্ষত রয়েছে। পরনের দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার কাপড়, তাদের ঘড়ি, পানির বোতল এবং একটি বইও তাদের পাশেই খুঁজে পাওয়া গেছে। এতদিন পর অপ্রত্যাশিতভাবে বাবা-মায়ের লাশের সন্ধান পাওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন তাদের সন্তানেরা।

– দ্য টেলিগ্রাফ

৬. 

একটি অফিস বিল্ডিং প্রদক্ষিণ করার কথা ছিল এই রোবটের; অথচ তা ঝর্নার ভেতর পড়ে যায়

৩০০ পাউন্ড ওজনের এই সিকিউরিটি রোবট গত সোমবার ওয়াশিংটন হার্বর কমপ্লেক্স প্রদক্ষিণ করার সময় সিঁড়িতে হুমড়ি খেয়ে কাৎ হয়ে পানির উপর পড়ে যায়। এর নির্মাতারা এক বিবৃতিতে জানিয়েছেন যে, উক্ত ঘটনায় কেউ আহত হন নি এবং আগামী সপ্তাহের মাঝেই তারা রোবটটি প্রতিস্থাপন করে ফেলবেন।

– হাফিংটন পোস্ট

৭. 

পাবলো এস্কোবারের শীর্ষ কর্মী প্রধানমন্ত্রী থেরেসা মে’কে ব্রিটেনে কোকেইন বৈধ করার দাবি জানিয়েছেন

‘পপআই’ নামে পরিচিত এস্কোবারের এই কর্মী ব্রিটেনে মাদকজনিত মৃত্যুর হার কমাতে এই দাবি তুলেছেন। তার মতে, খাঁটি কোকেইন ছোট ছোট ডোজে নেওয়া হলে তা মেদযুক্ত খাবার বা পানীয়ের চাইতে মোটেই ক্ষতিকারক নয়। তাই ফার্মেসিগুলিতে শীঘ্রই কোকেইনের রসদ দিয়ে দেওয়া উচিৎ। কলম্বিয়ার মেডেলিনে গুপ্ত আশ্রয়স্থল থেকে তিনি তার বক্তব্য জানান। মানুষের প্রাণ বাঁচাতে এগিয়ে আসা এই ব্যক্তি পাবলো এস্কোবারের হয়ে ৩০০টিরও বেশি খুন করেছেন। প্রায় ১০০০ টি খুনের সাথে তিনি জড়িত।

– ইন্ডিপেনডেন্ট

৮. 

ভারতের বহুজন সমাজ পার্টির দলনেত্রী মায়াবতী রাজ্যসভা থেকে পদত্যাগ করেছেন

উত্তর প্রদেশের দলিতদের উপর হিংস্রতার ব্যাপারে বক্তব্য রাখার সময় নির্ধারিত ৩ মিনিট সময় অতিক্রম করে ফেলেন তিনি। এতে সভার চেয়ারম্যান তার বক্তব্য বন্ধ করতে বলেন। এই ঘটনায় ক্ষুব্ধ হয়ে কয়েক ঘণ্টা পর রাজ্যসভা চেয়ারম্যানের নিকট নিজের পদত্যাগপত্র তুলে দেন তিনি। এ ব্যাপারে তার মন্তব্য, “আমার সাথে আন্তরিকভাবে সম্পর্ক রয়েছে, এসব ব্যাপারে যদি আমি সভায় কথা না-ই বলতে পারি—তবে তা মোটেই ভাল নয়।”

– দ্য হিন্দু

৯. 

একজন মহিলার চোখ থেকে ২৭টি কন্ট্যাক্ট লেন্স উদ্ধার

ব্রিটেনের একটি হাসপাতালে ছানির ব্যাপারে চেক-আপ করাতে আসা ৬৭ বছর বয়সী এই মহিলার ওপর অ্যানেস্থেশিয়া করার সময় তার ডান চোখ থেকে ডাক্তার নীল রঙের একগুচ্ছ কন্ট্যাক্ট লেন্স খুঁজে পান। প্রথম দফায় ১৭টি এবং ভালো করে খোঁজার পর আরও ১০টি লেন্স খুঁজে পাওয়া যায়।

লেন্স পরার পর খুলতে যাওয়ার সময় দেখা যায়, কখনো কখনো তা খুঁজে পাওয়া যায় না। সবাই তা বাইরে কোথাও পড়ে গেছে মনে করে থাকেন। কিন্তু এই মহিলার ক্ষেত্রে তার চোখের পাতার নিচেই অক্ষিগোলকের ওপর সেগুলি জমা হয়ে ছিল।

– ফোর্বস

১০. 

নভোচারীদের কাজকে আরো কার্যকর করে তুলতে মহাকাশে জাপানিজ ড্রোন

জাপানিজ এরোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি তাদের প্রথম জিরো-গ্র‍্যাভিটি ও সম্পূর্ণ স্বয়ংক্রিয় ক্যামেরা ড্রোনের তোলা প্রথম ছবি এবং ভিডিও প্রকাশ করেছে। ‘ইন্ট-বল’ নামের ড্রোনটি বর্তমানে মহাকাশে রয়েছে, যার তোলা ছবি এবং ভিডিও পৃথিবীতে গবেষকদের কাছে পৌঁছে যাচ্ছে তৎক্ষণাৎ। নভোচারীরা তাদের সময়ের ১০% আবিষ্কৃত নানা জিনিসের ছবি তুলে ব্যয় করেন। তারপর ছবিগুলি পৃথিবীতে পাঠাতে তুলনামূলক বেশি সময় লাগে। তাদেরকে সেই অকার্যকর মুহূর্তগুলি থেকে রেহাই দিয়ে তাদের কর্মদক্ষতা বাড়িয়ে তুলবে এই ড্রোন।

– সিএনএন

কমেন্ট করুন

মন্তব্য

About Author

সাম্প্রতিক ডেস্ক

Leave a Reply