স্টেম সেলের উৎপাদনে, চামড়া বা রক্ত থেকে কোষ নিয়ে তা বিশেষ প্রক্রিয়ায় ভ্রূণীয় স্তরে নিয়ে যাওয়া হয়।

জাপানে কয়েক লক্ষ মানুষ হৃদরোগে আক্রান্ত। তাদের চিকিৎসায় এতদিন পর্যন্ত হৃদযন্ত্র প্রতিস্থাপন এবং কৃত্রিম হৃৎপিণ্ড ব্যবহার করা হয়েছে। কিন্তু তার বদলে এখন স্টেম সেল ব্যবহারের দিকে নজর দিচ্ছেন গবেষকরা।

বিশেষ ধরনের স্টেম সেল ‘আইপিএস (iPS) সেল’ এর পূর্ণাঙ্গ রূপ হল ‘ইন্ডিউসড প্লুরিপোটেন্ট স্টেম সেল’। স্টেম সেলের উৎপাদনে, চামড়া বা রক্ত থেকে কোষ নিয়ে তা বিশেষ প্রক্রিয়ায় ভ্রূণীয় স্তরে নিয়ে যাওয়া হয়। এটি থেরাপির ক্ষেত্রে ভিত্তি কোষ হিসাবে ব্যবহার করা হয়ে থাকে। এই কোষ পরে বিকশিত হয়ে থেরাপির জন্য প্রয়োজনীয় নানা রকম কোষ উৎপাদন করে।  

জাপানের ওসাকা ইউনিভার্সিটির একটি গবেষণা দল তাদের বিশ্ববিদ্যালয়ের কাছে আবেদন করেছে যেন বিশ্বে প্রথমবারের মত চিকিৎসা গবেষণায় তারা হৃদরোগের জন্য আইপিএস সেল ব্যবহার করতে পারেন।

ইস্কিমিয়া (হৃদযন্ত্রের পেশিতে রক্তাল্পতা) রোগে আক্রান্ত ১৮ থেকে ৭৫ বছর বয়সী তিনজন রোগীর ওপর এই চিকিৎসা প্রয়োগ করা হবে। ওসাকা ইউনিভার্সিটির অধ্যাপক ইয়োশিকি সাওয়া বলেন, “যে ধরনের চিকিৎসায় রোগীর নিজের হৃৎপিণ্ড ব্যবহার করা যাবে এবং একই সাথে তাদের জীবনযাত্রার মান বৃদ্ধি পাবে—সেই চিকিৎসা প্রদানই আমাদের প্রথম ধাপ।”

কমেন্ট করুন

মন্তব্য