–জুলিয়ান অ্যাসান্জের গ্রেফতারি পরোয়ানার বিরুদ্ধে আবেদন জানিয়েছিল তার আইনজীবী দল।–

ইংল্যান্ডের ওয়েস্টমিন্সটার ম্যাজিস্ট্রেটস আদালতে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসান্জের গ্রেফতারি পরোয়ানার বিরুদ্ধে আবেদন জানিয়েছিল তার আইনজীবী দল। তবে গত ১৩ ফেব্রুয়ারি, ২০১৮ তারিখে সেই দাবি প্রত্যাখ্যান করেছেন সেখানকার সিনিয়র ডিস্ট্রিক্ট জজ।

ইংল্যান্ডে ২০১২ সালে নিজের জামিনের শর্ত ভঙ্গ করে ইকুয়েডরিয়ান অ্যাম্বাসিতে আশ্রয় নেন অ্যাসান্জ। তাই ২০১৭ সালে সুইডেন তার বিরুদ্ধে চলমান সব তদন্ত প্রত্যাহার করে নিলেও ইংল্যান্ডে জামিনের শর্ত ভঙ্গের দায়ে তার নামে এখনো গ্রেফতারের আদেশ জারি আছে।

অ্যাসান্জের আইনজীবী মার্ক সামার্স জানান, যেহেতু সুইডেন তাকে হস্তান্তর করে দেওয়ার দাবি করছে না, কাজেই ইংল্যান্ডে তার নামে এই গ্রেপ্তারি পরোয়ানা জারি রাখার কোনো যৌক্তিকতা নেই। অ্যাম্বাসিতে আশ্রয় নেওয়াও অ্যাসান্জের জন্য যুক্তিসঙ্গত ছিল, কারণ উইকিলিকসের গোপন ডকুমেন্ট প্রকাশের অভিযোগে ইউএস তাকে যে কোনো সময় হস্তান্তরের দাবি জানাতে পারে। তাছাড়া অ্যাম্বাসির ভেতর অ্যাসান্জ যে সময় কাটিয়েছেন, তা তার অপরাধের জন্য “কঠোর না হলেও উপযুক্ত” শাস্তি বলেই মনে করছেন তিনি।

কিন্তু ডিস্ট্রিক্ট জজ জানিয়েছেন তার অ্যাম্বাসিতে থাকার পরিবেশ মোটেও জেলখানার অনুরূপ নয়, তাই ইংল্যান্ডের বাদবাকি অভিযুক্তদের মতো তারও কোর্টে হাজির হয়ে উপযুক্ত রায় মেনে নেওয়াই সঙ্গত।

সূত্র. independent.co.uk

কমেন্ট করুন

মন্তব্য