‘ডেডপুল টু’ সিনেমার শুটিংয়ে স্টান্ট ড্রাইভার নিহত

শেয়ার করুন!

কানাডার ভ্যানকুভারে  শুটিং চলাকালীন মোটর সাইকেল সংঘর্ষে মারা যান এক আফ্রিকান-আমেরিকান স্টান্ট ড্রাইভার। জোয়ি হ্যারিস নামের এই আফ্রিকান-আমেরিকান মহিলা প্রথমবারের মত কোনো সিনেমার স্টান্টে অংশ নিয়েছিলেন। তিনি পেশায় ছিলেন একজন রোড রেসার। আফ্রিকান-আমেরিকান নারীদের মাঝে এই পেশায় তিনিই ছিলেন প্রথম।

দুর্ঘটনার পর তাৎক্ষণিকভাবে ডেডপুল টু সিনেমার শুটিং বন্ধ করে দেওয়া হয়। পরবর্তীতে শুটিং কবে শুরু হবে তা এখনো জানা যায় নাই।

জোয়ি হ্যারিস

প্রত্যক্ষদর্শীদের বিবরণ থেকে জানা গেছে, ভ্যানকুভারের জ্যাক পুল প্লাজা’র কাছাকাছি ‘ডেডপুল টু’ এর একটি অ্যাকশন সিক্যুয়েন্সের শুটিং চলছিল। হ্যারিস তার মোটর সাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে শ’ টাওয়ারের একটি জানালার কাচ ভেঙে ঢুকে পড়েন।

দুর্ঘটনার পর হ্যারিসের মোটর সাইকেল

রায়ান রেইনোল্ডস অভিনীত ব্যবসাসফল ও সমালোচক-নন্দিত ২০১৬ সালের সুপারহিরো সিনেমা ‘ডেডপুল’ এর বহুল প্রতিক্ষীত দ্বিতীয় খণ্ড এই ছবি। এতে সুপারহিরো ‘ডমিনো’ এর চরিত্রে অভিনয় করছেন জার্মান বংশোদ্ভূত আমেরিকান অভিনেত্রী জ্যাযি বীটজ। সেই ডমিনো চরিত্রেরই স্টান্ট ডাবল হিসাবে ছিলেন হ্যারিস।

ডমিনো চরিত্রে জ্যাযি বীটজ

নিকট সূত্রের বরাতে দেওয়া ডেডলাইন এর তথ্যমতে, শুটিংয়ের আগে ১২ আগস্ট সারাদিন হ্যারিস সেই দৃশ্যের রিহার্সাল করেছিলেন। পুরো দুই দিন রিহার্সালের পর শুটিংয়ের আগে আরো পাঁচবার দৃশ্যটি অনুশীলন করে নেওয়া হয়েছিল।

প্রত্যক্ষদর্শীরা আরো জানান—দৃশ্যটির শেষ দিকে যখন হ্যারিসের মোটর সাইকেলের গতি ধীরে ধীরে কমে যাওয়ার কথা, তা তখন আকস্মিক দ্রুতগতিতে এগোতে থাকে। ডমিনো’র মাথায় কোনো হেলমেট থাকার কথা না বলে হ্যারিসের মাথায়ও চরিত্রের প্রয়োজনে কোনো হেলমেট ছিল না।

শ’ টাওয়ারের রক্তাক্ত কাচ পরিষ্কার করছেন একজন কর্মী

একজন ক্রু মেম্বার ডেডলাইনকে জানান, তারা টানা কয়েকদিন দৈনিক ১৬ ঘণ্টা করে কাজ করছেন। এরকম একটানা অত্যধিক পরিশ্রমে সবাই প্রচণ্ড ক্লান্ত। অবশ্য একজন প্রোডাকশন কর্মী এ তথ্য অস্বীকার করেছেন। তার মতে, তাদের দৈনিক সূচি অনুযায়ী কাজ চলে ১২-১৩ ঘণ্টা; শুধু তিন সপ্তাহ আগে ১৫ ঘণ্টা কাজ করার দিন ছিল দুইটা।

রেইনোল্ডস জানান, হ্যারিসের মৃত্যুতে তিনি ‘মানসিকভাবে বিধ্বস্ত’। প্রযোজক সাইমন কিনবার্গ কোনো মন্তব্য করতে রাজি হন নাই।

বিখ্যাত অ্যাকশন ছবি জন উইক (২০১৪) এর সহ-পরিচালক ডেভিড লীচ ডেডপুলের এই নতুন খণ্ড পরিচালনা করছেন। তিনি এবং প্রযোজনা সংস্থা টুয়েন্টিথ সেঞ্চুরি ফক্সের একজন মুখপাত্র এই ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন।

জোয়ি হ্যারিস প্রথম মোটর সাইকেল চালানো শুরু করেন ব্রুকলিনে। প্রশিক্ষণে প্রায় ১৫ হাজার ঘণ্টা কাটানোর পর ২০১৩ সালে প্রথম আফ্রিকান-আমেরিকান নারী হিসাবে আমেরিকান মোটর সাইক্লিস্ট অ্যাসোসিয়েশন-আয়োজিত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পান তিনি।

তার প্রথম প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য ট্রেনিং করার সময় রেস-ট্র্যাকে একবার ইঞ্জুরিতে পড়েছিলেন। এরপর ‘অ্যামেরিকান স্পোর্টবাইক রেসিং অ্যাসোসিয়েশন চ্যাম্পিয়নশিপ’ এ অংশ নিতে ২০১৪ পর্যন্ত অপেক্ষা করতে হয় তাকে। মেয়েদেরকে রেসিংয়ে অংশগ্রহণ করার জন্য বরাবরের মতই মুখর ছিলেন হ্যারিস।

ভ্যানকুভার পুলিশ বিভাগ ও ব্রিটিশ কলম্বিয়ার কর্মক্ষেত্রে নিরাপত্তা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ‘ওয়ার্কসেইফ বিসি’ ঘটনাটির তদন্ত করছে।

এক মাসের মাঝে নর্থ আমেরিকায় এ নিয়ে দ্বিতীয়বারের মতো সিনেমার সেটে কোনো দুর্ঘটনা ঘটল। ১২ জুলাই বিখ্যাত টিভি সিরিজ ‘দ্য ওয়াকিং ডেড’ এর সেটে প্রচণ্ডভাবে মাথায় আঘাত পান একজন স্টান্টম্যান। অভিনেতা অস্টিন অ্যামেলিও’র সাথে মারামারির একটি দৃশ্যে অভিজ্ঞ স্টান্টম্যান জন বার্নাকার ৩০ ফুট উঁচু জায়গা থেকে কংক্রিটের মেঝেতে পড়ে যান। তার কিছুক্ষণের মাঝেই মৃত্যু হয় তার। গত ১৭ বছরে ইউএসে এটিই প্রথম স্টান্ট সম্পর্কিত মৃত্যুর ঘটনা ছিল বলে ধারণা করা হয়। এই ঘটনার পর টিভি সিরিজটির অষ্টম সিজনের শুটিং সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়।

কমেন্ট করুন

মন্তব্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here