page contents
লাইফস্টাইল, সংস্কৃতি ও বিশ্ব

দিল্লীতে কেজরিওয়াল সরকারের ফ্রি ওয়াই-ফাই!

ফ্রি ওয়াই-ফাই দেওয়ার প্রতিশ্রুতির ব্যাপারে দিল্লী সরকার এক ধাপ এগিয়েছে। মাসে ১জিবি পর্যন্ত ফ্রি ওয়াই-ফাইয়ের প্রস্তাব উত্থাপন করেছে তারা।

দিল্লী ডায়লগ কমিশনের ভাইস-চেয়ারম্যান আশিষ খেতান জানিয়েছেন, এক বছরের মধ্যেই দিল্লী সরকার প্রতিটি সরকারি এবং বেসরকারি কলেজে ফ্রি ওয়াই-ফাই ইন্টারনেট ব্যবস্থা চালু করবে। এই উদ্যোগটি সরকারের পরিকল্পনার প্রথমেই রয়েছে।

app-2

নির্বাচনে আপের ফ্রি ওয়াই-ফাইয়ের প্রতিশ্রুতি

এফআইসিসিআই ফেডারেশন হাউজে ‘ওয়ারলেস ব্রডব্যান্ড ভিশন ফোরামে’ খেতান জানিয়েছেন সরকারের দ্বিতীয় এবং তৃতীয় পরিকল্পনা হলো, পল্লী অঞ্চলে এবং অনুন্নত এলাকাগুলিতে ধীরে ধীরে ওয়াই-ফাই দেওয়া।

ব্যবহারকারীদের সুবিধার কথা চিন্তা করে আমরা ইন্টারনেটের স্পিড সর্বনিম্ন ১ এমবিপিএস ঠিক করেছি। সেই সাথে প্রতি ব্যবহারকারী এক মাসে ১ জিবি পর্যন্ত ফ্রি ডাউনলোড করার সুবিধা পাবেন।

খেতান আরও জানান, প্রথম পরিকল্পনাটি ১ বছরেরও কম সময়ে বাস্তবায়িত হবে। সরকারি এবং বেসরকারি উভয় কলেজেই ফ্রি ওয়াই-ফাই ব্যবস্থা দেওয়া হবে।

dilhi-bus

দিল্রী—স্মার্টফোনে ব্যস্ত দাঁড়ানো বাসযাত্রী

খেতান জানান যে এএপি সরকার ফ্রি ওয়াই-ফাই ব্যবস্থার এই পরিকল্পনাটিকে বিশেষভাবে সমর্থন জানিয়েছে। তিনি বলেন, এই উদ্যোগ আমাদেরকে তরুণ প্রজন্মের কাছে অনেক বেশি জনপ্রিয় করে তুলেছে। কিন্তু সেই সাথে গ্রামীণ বয়স্কদের কাছে থেকে যে সাড়া পাওয়া গেছে তা দেখে আমরা অবাক হয়েছি। আমরা দিল্লীকে ছোট এবং মাঝারি আকারের ব্যবসা ও বাণিজ্যের কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত করার আশা করছি। আমরা এটাও চাচ্ছি যে, দিল্লী যেন একটি পর্যটনকেন্দ্রে পরিণত হয়। আমরা আশাবাদী, দিল্লীতে যখন সম্পূর্ণভাবে ওয়াই-ফাই ব্যবস্থা সহজলভ্য হবে তখন তা পর্যটন খাতেও সহায়তা করবে।

About Author

সাম্প্রতিক ডেস্ক