কিভাবে বানাবেন নিজের চুলের প্যাক?

ঘরে বসেই তৈরি করতে পারেন নিজের চুলের প্যাক। বিভিন্ন প্রসাধনীর দোকান থেকে অনায়াসে কিনতে পারেন এই সব প্যাক কিন্তু ঘরের তৈরি প্যাক নিশ্চয়তা দেবে যে এগুলিতে আপনার চুলের কোনো ক্ষতি হবে না। আপনার শুধু জেনে নিতে হবে চুলের ধরন এবং কী কী উপাদান লাগবে এই প্যাক তৈরিতে।

কিভাবে বানাবেন নিজের চুলের প্যাক?

১) শুষ্ক চুলের জন্য অলিভ অয়েল ও মধু দিয়ে একটি মিশ্রণ বানাতে পারেন। ৪ চা চামচ মধু এবং ৬ চা চামচ অলিভ অয়েল একত্রে মিশিয়ে চুলে লাগিয়ে ২০ থেকে ৩০ মিনিট অপেক্ষা করুন। আরও ভালো ফল পেতে চাইলে শাওয়ার ক্যাপ অথবা কাপড় দিয়ে চুল সহ মাথা ঢেকে রাখতে পারেন। এরপর ধুয়ে ফেলুন।

এ ছাড়াও শুষ্ক চুলের জন্য ব্যবহার করতে পারেন দুধ ও মধুর তৈরি প্যাক। আধা কাপ দুধে ২ টেবিল চামচ মধু দিয়ে ভালভাবে মিশিয়ে চুলে লাগান। এরপর ৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করুন।

সপ্তাহে অন্তত একবার এই প্যাকটি ব্যবহার করে দেখতে পারেন।

২) উজ্জ্বল ও ঝলমলে চুলের জন্য ভিনেগার ব্যবহার করতে পারেন। ১ কাপের চার ভাগের এক ভাগ ভিনেগার নিয়ে এতে সম্পূর্ণ একটি লেবুর রস মিশান। মিশ্রণটি সমস্ত চুল ও মাথায় লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। ভিনেগার আপনার চুলের গোড়া শক্ত করবে এবং মাথা থেকে ক্ষতিকর উপাদান দূর করবে।

৩) আপনি যদি আরও মোটা ও ঘন চুল চান, তাহলে আপনার চুলে দরকার পটাশিয়াম। মিষ্টি কুমড়া এক্ষেত্রে খুব উপকারী। দুই কাপ মিষ্টি কুমড়া সিদ্ধ করে অথবা ছোট করে কেটে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এতে ১ টেবিল চামচ মধু, টক দই ও নারিকেল তেল ভালভাবে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি গোসলের ৫ মিনিট আগে চুলে লাগান এবং পরে ধুয়ে ফেলুন।

৪) যদি স্বাস্থ্যোজ্জ্বল ও সুন্দর চুল পেতে চান, তাহলে মনে রাখবেন চুলের প্যাকের উপাদানগুলির প্রভাব পড়বে আপনার চুলে। বিশেষ করে প্রোটিন এবং ময়েশ্চারাইজারের উপস্থিতি চুলের জন্য খুব উপকারী। ঘরোয়া পদ্ধতিতে চুলের প্যাক তৈরি করতে চাইলে নারিকেল তেল ও ডিমের সাদা অংশ একসাথে একটি বাটিতে মিশিয়ে মাইক্রো ওভেনে ১ মিনিট বা তারও কম সময় গরম করে নিন। গোসলের আগে এটি ব্যবহার করুন এবং ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু করতে পারেন। চুলের ধরন অনুযায়ী সপ্তাহে ১ বার হলেও প্যাক ব্যবহার করুন।

কমেন্ট করুন

মন্তব্য