সবচেয়ে ভালো দিনে দশটি কাজুবাদাম খাওয়া। কারণ এটি শরীরে সুগারের পরিমাণ নিয়ন্ত্রণ করে এবং মেটাবলিজম সক্রিয় রাখে।

অসংখ্য মানুষ পেটের মেদের কারণে সমস্যা বোধ করে থাকেন। আপনার ওজন হয়ত ঠিক আছে কিন্তু পেটে জমা হওয়া অতিরিক্ত মেদের কারণে আপনি অস্বস্তি বোধ করে থাকেন। অপারেশন করে সহজেই মেদ দূর করা সম্ভব, তবে এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার আরো বেশি কার্যকর প্রাকৃতিক উপায় আছে। এই সমস্যা থেকে বাঁচতে তেলযুক্ত এবং প্রস্তুতকৃত খাবার খাওয়া পরিহার করে নিচের খাদ্যগুলি আপনার খাদ্যতালিকায় যোগ করুন।

সবচেয়ে ভালো দিনে দশটি কাজুবাদাম খাওয়া। কারণ এটি শরীরে সুগারের পরিমাণ নিয়ন্ত্রণ করে এবং মেটাবলিজম সক্রিয় রাখে।

১) লেবুজাতীয় ফল

ভিটামিন সি সমৃদ্ধ লেবুজাতীয় ফল যেমন লেবু, কমলা, বাতাবী লেবু আপনার শরীরের চর্বি ঝরাতে সাহায্য করে। এই ফলগুলি আপনার শরীরের ইনসুলিন কমিয়ে ওজন বৃদ্ধিও প্রতিরোধ করে। প্রতিদিন সকালে এই ফল খাওয়ার অভ্যাস করুন।

২) তরমুজ

water m copy

এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। পটাশিয়াম শরীরে সোডিয়াম বা লবণের পরিমাণ কমাতে সাহায্য করে। ফলে পেটের মেদ কমতে থাকে।

৩) আখরোট
অনেক ধরনের সালাদে কাঠবাদাম দেওয়া হয় কারণ কাঠবাদাম ওজন কমাতে সাহায্য করে। তাছাড়া, কাঠবাদামে ওমেগা-থ্রি থাকে, এই ওমেগা থ্রি শরীরে কর্টিসল নামের হরমোন নিয়ন্ত্রণ করে থাকে এবং ওজন বৃদ্ধিতে বাধা দেয়। তবে কাঠবাদাম বেশি খাওয়া উচিত নয়, দিনে চারটি কাঠবাদাম খাওয়া যথেষ্ট।

৪) কাজুবাদাম
সবচেয়ে ভালো দিনে দশটি কাজুবাদাম খাওয়া। কারণ এটি শরীরে সুগারের পরিমাণ নিয়ন্ত্রণ করে এবং মেটাবলিজম সক্রিয় রাখে। তাছাড়া এতে ক্যালসিয়াম, প্রোটিন, আঁশ ও ওমেগা-থ্রি থাকায় এটি আপনাকে সারাদিন শক্তি যোগায়।

৫) গ্রীন কফি

green coffee 2
পেটের মেদ কমানোতে গ্রীন কফির ভূমিকা প্রচুর। গ্রীন কফির কোলোর্জেনিক এসিড গ্যাস্ট্রোইনটেসটিনাল ট্র্যাক্টে সুগার শোষিত হওয়া কমায় এবং জমা হওয়া ফ্যাট বার্ন করে। এটি লিভারের মেটাবলিজম বাড়ায়, ফলে আরো ফ্যাট ঝরে।

৬) ওটমিল

otmil 2
ওটমিল প্রোটিন এবং ফাইবারের আদর্শ প্রাকৃতিক উৎস। সকালের নাস্তা এবং রাতের ডিনার হিসাবে ওটমিল উত্তম। এটি কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে এবং রক্ত পরিষ্কার করে। শরীরে মেদ জমার জন্য ক্ষতিকর পদার্থগুলিকে এবং টক্সিনগুলিকে অপসারণ করে ওটমিল। সুতরাং ওটমিল আপনার খাদ্য তালিকায় না থাকলে আজই খাওয়ার অভ্যাস শুরু করুন।

৭) প্রচুর আঁশযুক্ত শাকসব্জি
আপনি নিশ্চয়ই জানেন, দিনে একটি নির্দিষ্ট পরিমাণ কাঁচা শাকসব্জি যেমন গাজর, সবুজ পাতা জাতীয় খাবার এগুলি খাওয়া দরকার। এগুলি আপনার শরীরের ভিতরকে সক্রিয় রাখে ফলে প্রচুর ফ্যাট বার্ন হয়। পালং শাক এবং ব্রোকলির মত যেগুলিতে প্রচুর আঁশ রয়েছে সেসব সবজি খাদ্য তালিকায় যোগ করতে হবে। এগুলি আপনার পরিপাকতন্ত্র মেদ জমতে দিবে না।

৮) বেরী জাতীয় ফল

beri 2
কালোজাম, চেরি ফল, স্ট্রবেরি ইত্যাদির মত সুস্বাদু ফলগুলিতে প্রচুর আঁশ এবং পানি থাকে এবং খুবই কম পরিমাণে ক্যালরি থাকে। এগুলিতে থাকে ফ্ল্যাভানয়েড, যা আপনার শরীরে সোডিয়াম নিয়ন্ত্রণ করে। এছাড়াও এসব ফলে থাকে অ্যান্থোসায়ানিন, এটি ফ্যাট এবং সুগার অপসারণে সাহায্য করে।

৯) স্যালমন
স্যালমন প্রোটিন এবং ওমেগা-থ্রি এর জন্য গুরুত্বপূর্ণ উৎস। এটি আপনার মেটাবলিজম সক্রিয় রাখে এবং পেটে ফ্যাট জমতে দেয় না। আপনি দিনে দুইবার করে স্যালমন খেতে পারেন।

১০) অলিভ অয়েল
অনেক ধরনের সালাদেই অলিভ অয়েল থাকে। অলিভ অয়েলের কারণে শরীরে খাবারের পুষ্টিকর উপাদানগুলি ভালোভাবে হজম হয়। এটি কোলেস্টেরল কমায়। পেটের মেদ কমাতে অলিভ অয়েলের ভূমিকা গুরুত্বপূর্ণ।

কমেন্ট করুন

মন্তব্য