page contents
লাইফস্টাইল, সংস্কৃতি ও বিশ্ব

প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধে ব্রোকোলি

অনেকগুলি গবেষণায় দেখা গেছে মানুষের স্বাস্থ্যের জন্য ব্রোকোলি খুবই গুরুত্বপূর্ণ ও উপকারী সবজি। এই সবুজ সবজিটির স্বাস্থ্যগত উপকারীতা অনেক। নতুন তথ্য হল ব্রোকোলিতে যেসব পুষ্টি ও ঔষধি গুণাগুণ আছে তা প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধ করতে পারে।

ব্রোকোলিতে বিভিন্ন ধরনের ভিটামিন ও পুষ্টি উপাদান আছে। তাই ব্রোকোলিকে ‘সুপার ভেগি’ বা ‘সুপার সবজি’ নামে ডাকা হয়।

আগের গবেষণাগুলিতে দেখা গেছে ব্রোকোলি ও কপি জাতীয় সবজিতে প্রাকৃতিকভাবেই সালফার সমৃদ্ধ একটি যৌগ থাকে। এর নাম সালফোরাফেন। এই যৌগটি ক্যান্সার প্রতিরোধ করে এবং ক্যান্সার কোষ বৃদ্ধির গতি কমিয়ে দেয়। শরীরের কিছু নির্দিষ্ট এনজাইম ক্যান্সার তৈরি করার ক্ষমতা আছে এমন উপাদানগুলিকে প্রতিরোধ করে । এই ধরনের এনজাইম তৈরিতে সালফোরাফেন যৌগের ভূমিকা আছে।

প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমানোর জন্য ব্রোকোলি সহ কপি জাতীয় সবজি খাওয়া বাড়ানোর পরামর্শ দিয়েছেন যুক্তরাষ্ট্রের অরেগন স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

অরেগন স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, সালফোরাফেন যৌগটি লং ননকোডিং আরএনএ’কে (lncRNA) নষ্ট করে দেয়। এর ফলে শরীরের আক্রান্ত কোষগুলি শরীরে আর বিস্তার ঘটাতে বা কলোনি তৈরি করতে পারে না।

অরেগন স্টেট বিশ্ববিদ্যালয়ের নিউট্রিশন ও প্রেভেন্টিভ হেলথ বিভাগের এমিলি হো বলেছেন, এটা অবশ্যই আগ্রহের ব্যাপার যে এই যৌগটি ব্রোকোলিতে অনেক উচ্চ মাত্রায় পাওয়া গেছে, এই যৌগটি lncRNA-এর ক্ষতি করতে পারে। ক্যান্সার দমন করার জন্য অথবা চিকিৎসার মাধ্যমে ক্যান্সার নিয়ন্ত্রণের ক্ষেত্রে নতুন খাদ্যগ্রহণ পদ্ধতি, খাবার অথবা ওষুধের বিরাট সম্ভাবনা তৈরি করতে পারে এটা।

LINC01116 নামের একটি lncRNA জিন প্রোস্টেট ক্যান্সারওয়ালা মানব কোষে সংখ্যায় বাড়তে থাকে। তবে সালফোরাফেন দিয়ে চিকিৎসার মাধ্যমে এই কোষবৃদ্ধি কমানো সম্ভব। এমিলি হো এবং তার সহকর্মী অন্যান্য গবেষকরা এটা নিশ্চিত করেছেন।

এই গবেষণার প্রধান লেখক, অরেগন স্টেট বিশ্ববিদ্যালয়ে গবেষণারত লরা বীভার বলেছেন, দেখা গেছে সালফোরাফেনের মাধ্যমে চিকিৎসা করে lncRNA এর মাত্রা স্বাভাবিক করা যায়।

এমিলি হো

বীভার এবং অন্যান্য গবেষকরা জানিয়েছেন, তাদের গবেষণার এই ফলাফল শুধু ক্যান্সার প্রতিরোধের জন্যই না, ক্যান্সার চিকিৎসার জন্যও গুরুত্বপূর্ণ।

বীভার বলেছেন, আমরা যদি ক্যান্সার কোষ বৃদ্ধির গতি ব্যাপকভাবে কমিয়ে দেওয়ার পদ্ধতি দাঁড়া করাতে পারি, এবং এর বিস্তার থামাতে পারি, তাহলে আমাদের কাজের অর্থ দাঁড়ায় যে কেমো-প্রতিরোধী গবেষণার জন্য একটি নতুন ক্ষেত্র এই lncRNA। এবং আমাদের কাজের মাধ্যমে আরেকটা জিনিস প্রমাণিত হয় যে খাদ্য উপাদান থেকে বের করা রাসায়নিক উপাদানগুলি বের করার পরেও কার্যকর থাকে ।

বীভার এবং তার সহকর্মী গবেষকরা তাদের এই গবেষণাটি সম্প্রতি দ্য জার্নাল অব নিউট্রিশন বায়োকেমিস্ট্রিতে প্রকাশ করেছেন।

About Author

সাম্প্রতিক ডেস্ক