অ্যাপটি সম্পূর্ণ ফ্রি হলেও আপনি এর মধ্যে পাবেন প্রিমিয়াম অ্যাপগুলির সমস্ত সুযোগ সুবিধা।

এক ফরম্যাট থেকে অন্য ফরম্যাটে ভিডিও ফাইল কনভার্ট করা নিয়ে দুশ্চিন্তা? চোখ বন্ধ করে ব্যবহার করতে পারেন ইলোরা অ্যাসেটস কর্পোরেশন-এর ফ্রি সফটওয়্যার ফ্রিমেইক ভিডিও কনভার্টার। এমন কোনো ভিডিও ফরম্যাট নেই যা এই ফ্রি সফটওয়্যারটি আপনার পছন্দের অন্য কোনো ফরম্যাটে কনভার্ট করতে পারবে না।

তবে নাম শুনে কেবল কনভার্টার মনে হলেও সব্যসাচী এই অ্যাপটি মূলত অ্যান্ট্রি লেভেলের ফ্রিমিয়াম একটি ভিডিও এডিটিং অ্যাপ। এর অর্থ হলো, অ্যাপটি সম্পূর্ণ ফ্রি হলেও আপনি এর মধ্যে পাবেন প্রিমিয়াম অ্যাপগুলির সমস্ত সুযোগ সুবিধা।

ফ্রিমেইক ভিডিও কনভার্টার ব্যবহার করে আপনি ভিডিও এডিটিং-এর সিম্পল কাজগুলি করতে পারবেন খুব সহজে। ভিডিও ক্লিপ কাটা ও জোড়া লাগানো, রোটেইট করা, ফ্লিপ করা, ভিডিওক্লিপগুলির মাঝে ট্রানজিশন ইফেক্ট যোগ করা ইত্যাদি বেসিক ভিডিও সম্পাদনার কাজের জন্য আপনাকে আর কাঠখড় পোড়াতে হবে না।

ফ্রিমেইক ভিডিও কনভার্টার-এর সম্পাদনার পদ্ধতি নন-লিনিয়ার। নন-লিনিয়ার এডিটিং সফটওয়্যারগুলি আপনার হার্ডড্রাইভে থাকা মূল ক্লিপের কোনো রকম ক্ষতি ও পরিবর্তন ছাড়াই ভিডিও সম্পাদনা করে থাকে।

এছাড়াও, অ্যাপটির সাথে দেয়া বিল্টইন থিম ব্যবহার করে আপনি খুব সহজেই একটি ফটো স্লাইডশো বানিয়ে ফেলতে পারবেন। সাথে ব্যাকগ্রাউন্ডে যোগ করতে পারেন আপনার পছন্দের কোনো গান বা মিউজিক।

ভিডিও এডিটিং এবং এক ফরম্যাট থেকে অন্য ফরম্যাটে ভিডিও ফাইল কনভার্ট করার পাশাপাশি এই অ্যাপ দিয়ে আপনি ডিভিডি থেকে ভিডিও রিপ করতে পারবেন। এমনকি আপনার পছন্দের কনটেন্ট ডিভিডি বা ব্লুরে ডিস্কে বার্ন করতেও পারবেন। চাইলে এই অ্যাপ থেকে সরাসরি ইউটিউবেও আপলোড করতে পারেন আপনার এডিট করা বা পছন্দের কোনো ভিডিও।

ফ্রিমেইক ভিডিও কনভার্টার প্রচলিত ও জনপ্রিয় বেশিরভাগ ভিডিও, অডিও ও ইমেইজ ফরম্যাটই রিড করতে পারে। আর সেই ফরম্যাটগুলিকে কনভার্ট করতে পারে 3GP, AVI, FLV, HTML5, ISO, MKV, MP3, MP4, MPEG, SWF, WMV ইত্যাদি ফরম্যাটে।

আরো পড়ুন: গুগল ক্রোমে পছন্দের সাইটগুলি সব সময় খোলা রাখবেন যেভাবে

এই ফরম্যাটগুলি ছাড়াও এই অ্যাপ আইপড, আইফোন, আইপ্যাড, এক্সবক্স, প্লেস্টেশন, স্যামসাং, নকিয়া, ব্লেকবেরি ও অ্যান্ড্রয়েড মোবাইল ইত্যাদি ডিভাইস উপযোগী করে ভিডিও কনভার্ট করতে পারে।

এই অ্যাপ-এর এতসব ভালো দিকের মধ্যে একমাত্র মন্দ দিক হলো ফ্রিমেইক টুলবার ও অনাকাঙ্ক্ষিত সফটওয়্যার। কোনো কোনো ভার্শনে অনাকাঙ্ক্ষিত এই দুটি জিনিস বাই ডিফল্ট এই অ্যাপ-এর সাথে ইনস্টল হয়ে যায়। তবে ইনস্টলেশনের শুরুতে না করে দিলে ফ্রিমেইক টুলবার-এর ইন্সটলেশন এড়িয়ে যাওয়া সম্ভব। অনাকাঙ্ক্ষিত সফটওয়্যারের ক্ষেত্রে কাস্টম ইনস্টলের মাধ্যমে টিক চিহ্ন উঠিয়ে দিয়ে ফ্রিমেইক ইনস্টল করুন।

অনাকাঙ্ক্ষিত সফটওয়্যারের ইনস্টল এড়াতে কাস্টম ইনস্টলের আশ্রয় নিন।
অনাকাঙ্ক্ষিত সফটওয়্যারের ইনস্টল এড়াতে টিক চিহ্ন উঠিয়ে দিন।
টিক চিহ্ন উঠিয়ে পরে নেক্সট চাপনু।

অ্যাপটির ওয়েবসাইট আপনাকে অনলাইন ইনস্টলারের মাধ্যমে ইনস্টল করতে বললেও আপনি চাইলে অফলাইন ইনস্টলারের মাধ্যমেও ইনস্টল করতে পারবেন। অফলাইন ইনস্টলার ডাউনলোড লিংক: Offline version.

 

কমেন্ট করুন

মন্তব্য