মালালা বলেন, “মেয়েদের ক্ষমতায়নের জন্যে আমি বিশ্বভ্রমণে বেরিয়েছি। এটা তারই অংশ।… নাইজেরিয়ান মেয়েদের হয়ে লড়াই করা ও তাদের দাবি তুলে ধরার জন্যই আমি এসেছি।”

১. আমেরিকার সবচাইতে বয়স্ক গয়না চোর আবার গ্রেপ্তার হলেন

৭০ বছর যাবত গয়না চুরি করে আসছেন ডরিস পেইন। ২০১৪ সালে তাকে নিয়ে একটি তথ্যচিত্র নির্মিত হয়। ইন্টারপোল তার ব্যাপারে তদন্ত করেছে। এছাড়া তার নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি আছে আমেরিকা এবং ইউরোপে। গত বছরের ডিসেম্বরে ২ হাজার ডলারের একটি নেকলেস চুরির পর তাকে আদালতের রায়ে অবেক্ষাধীন অবস্থায় (প্রোবেশন) রাখা হয়, যাতে তিনি কোনো মার্কেটে প্রবেশ করতে না পারেন। কিন্তু গত সোমবার জর্জিয়ার ‘ওয়ালমার্ট’ এর একটি শাখা থেকে ৮৬ ডলারের কিছু জিনিস চুরি করায় তাকে গ্রেপ্তার করা হয়।

“চুরি করা নিয়ে আমার কোনো আফসোস নাই। শুধু আফসোস হয় ধরা খেলে,’’ তাকে নিয়ে বানানো সেই তথ্যচিত্রে বলেছিলেন ডরিস।

– দ্য ডেইলি বীস্ট

২. মালয়েশিয়ার হারানো বিমানের খোঁজে পাওয়া গেল সমুদ্রতলের অজানা বহু অংশের তথ্য

২০১৪ সালের মার্চ মাসে বেইজিংয়ের পথে রওনা দেওয়া বিমানটি ২৩৯ জন যাত্রীসহ মাঝসমুদ্রে হারিয়ে যায়। যা কিনা বিশ্বের ইতিহাসের সবচাইতে রহস্যজনক বিমান দুর্ঘটনাগুলির একটি। সেই বিমানের খোঁজে অস্ট্রেলিয়ার একটি দল ভারত মহাসাগরে ৪৬ হাজার বর্গমাইল জায়গা জুড়ে সন্ধান চালায়। এতে বিমানটির কোনো খোঁজ পাওয়া না গেলেও বিভিন্ন উপত্যকা, পর্বত ও আগ্নেয়গিরির সন্ধান পাওয়া গেছে যা সমুদ্র ও মৎস্যবিজ্ঞানের জন্য লাভজনক হবে। এছাড়া একটি ডুবে যাওয়া জাহাজেরও সন্ধান পেয়েছে তারা।

– দ্য গার্ডিয়ান

৩. অডি গাড়ির বিজ্ঞাপনচিত্রে নারীদেরকে ব্যবহৃত গাড়ির সাথে তুলনা করায় চীনে ক্ষোভপ্রকাশ

এই বিজ্ঞাপনচিত্রে দেখানো হয়, বিয়ের অনুষ্ঠান সম্পন্ন হবার আগে বরের মা এসে আকস্মিক কনের নাক, কান ও মুখ ভালো করে পরীক্ষা করা শুরু করেন। পরীক্ষা শেষ হলে স্বস্তির সাথে হাতের ইশারায় ছেলেকে বোঝান যে সব ঠিক আছে। কিন্তু হঠাৎ তার চোখ চলে যায় কনের বুকের দিকে। এরপরই দৃশ্যটি কাট করে অডি কোম্পানির গাড়ি দেখানো হয় আর ধারাভাষ্যে একজন বলে ওঠেন—“একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত সতর্কতার সাথেই নিতে হয়।” এই বিজ্ঞাপনচিত্রের তীব্র নিন্দা করে টুইটারে চীনের জনগণ নিজেদের ক্ষোভ প্রকাশ করছেন। অডি কোম্পানিকে বয়কটের হুমকিও দেওয়া হচ্ছে।

এর আগে গত বছর চীনের একটি ডিটারজেন্টের বিজ্ঞাপনে একজন কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে পরিষ্কার করে সাদা চামড়ার চাইনিজ মানুষে পরিবর্তন করা হয়। সেই বর্ণবাদী বিজ্ঞাপনচিত্রের জন্য কোম্পানিটি ক্ষমা চেয়েছিল।

– সিএনএন

৪. ‘নিউজ ফীড’ এর নিজস্ব সংস্করণ নিয়ে ফেসবুকের সাথে যুদ্ধে নামছে গুগল

গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দার পিচাই বলেছেন, গুগল ব্যবহারকারীদের জন্য একটি পার্সোনালাইজড গুগলের সুযোগ করে দিতে চান তারা। বুধবার থেকে তারা চালু করতে যাচ্ছে ‘গুগল ফীড’। এটি অনেকটা ফেসবুকের নিউজ ফীডের মতোই। তবে ফেসবুকের নিউজ ফীডে যেখানে শুধু আপনার বন্ধু ও পছন্দের গ্রুপ এবং পেইজের শেয়ার করা বিষয়াদি দেখা যায়—তার বদলে গুগল তাদের শক্তিশালী অ্যালগরিদম ব্যবহার করে একজন নির্দিষ্ট ব্যবহারকারীর সার্চের বিষয়বস্তুর ওপর অবলম্বন করে নানাবিধ প্রবন্ধ, ভিডিও ও লিংক শেয়ার করবে। যেহেতু অনলাইন ভিডিও ও বিজ্ঞাপনে গুগলের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী গুগল, তাই এরকম একটি সিদ্ধান্ত খুবই স্বাভাবিক।

– বিজনেস ইনসাইডার

৫. দ্বিতীয়বারের মতো পুতিনের সাথে আলাপ করলেন ট্রাম্প

৭ জুলাই জি-২০ বৈঠকের ২ ঘণ্টার আলোচনার কয়েক ঘণ্টা পর জার্মানির হামবুর্গে ডিনার করার সময় তাদের সহধর্মিনীদের সাথে একত্রে একটি আলোচনায় অংশ নেন পুতিন ও ট্রাম্প। হোয়াইট হাউজ মুখপাত্রের বক্তব্য অনুযায়ী, ডিনার টেবিলের আলাপকে অতটা গুরুত্বের সঙ্গে নেয়া ঠিক হবে না। তবে ইউরেশিয়া গ্রুপের প্রধান ইয়ান ব্রেমার ওই ডিনারে অংশ নেয়া দুইজন ব্যক্তির বরাত দিয়ে বলেন, ট্রাম্প বেশ উজ্জীবিত অবস্থায় পুতিনের সাথে কথা বলছিলেন। এই কথোপকথন প্রায় এক ঘণ্টা ধরে চলে।

– সিবিসি নিউজ

৬. নাইজেরিয়ায় বোকো হারামের বিরুদ্ধে কথা বললেন নোবেল জয়ী মালালা ইউসুফজাই

বোকো হারামের হিংস্র অভ্যুত্থানের ফলে কয়েকশ’ মেয়ে অপহরণ করে তারা। সেই অপহৃত মেয়েদের মাঝে মুক্তি পাওয়া মেয়েদের সাথে দেখা করেন মালালা। মাইদুগুরী শহরের আশেপাশে অনেক শিবির ঘুরে দেখেন তিনি। এই শহরে এখনো আক্রমণ করে বোকো হারামের সদস্যরা। অনেক সময়ই সেইসব আক্রমণ চালিত হয় মহিলা আত্মঘাতী বোমা হামলাকারীদের সাহায্যে। মালালা বলেন, “মেয়েদের ক্ষমতায়নের জন্যে আমি বিশ্বভ্রমণে বেরিয়েছি। এটা তারই অংশ। তারা এখন চরমপন্থার সময়ে বাস করছে। নাইজেরিয়ান মেয়েদের হয়ে লড়াই করা ও তাদের দাবি তুলে ধরার জন্যই আমি এসেছি।”

– ব্লুমবার্গ

৭. অনলাইনে সবচাইতে বেশিবার স্ট্রিম করা গানগুলির একটি এখন ‘দেসপাসিতো’

স্প্যানিশ ভাষার পুয়ের্তো রিকান গান ‘দেসপাসিতো’ মুক্তি পায় এই বছরের জানুয়ারি মাসের মাঝামাঝিতে। এরপর এপ্রিল মাসে বিখ্যাত গায়ক জাস্টিন বিবারের সাথে এর একটি ইংরেজি রিমিক্স ভার্সন বের হলে তার জনপ্রিয়তা বেড়ে যায় আরো বহুগুণ। মুক্তির ৬ মাসে গানটি সাড়ে চারশ কোটিবারেরও বেশি অনলাইনে স্ট্রীম করা হয়েছে। এছাড়া ইউটিউবে সবচেয়ে দ্রুত ২০০ কোটি ভিউ ছাড়িয়ে যাওয়ার রেকর্ডও এই গানের (১৫৪ দিন)।

– ফোর্বস

৮. ভারতের সাথে ‘যুদ্ধে যেতে প্রস্তুত’ চীন

সিকিম সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর অবৈধ অনুপ্রবেশের কথা উল্লেখ করে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি জানিয়েছে যে, দুই পক্ষ থেকেই সংযত আচরণ দেখা না গেলে ভবিষ্যতে ভারতের সাথে যুদ্ধে যাবার জন্যে তৈরি আছে তারা। চাইনিজ কমিউনিস্ট পার্টির নিজস্ব প্রকাশনা ‘গ্লোবাল টাইমস’ এর বক্তব্য অনুসারে, “ভারতের সাথে সামরিক কলহ প্রতিরোধ করতে কঠোর চেষ্টা করছে চীন। কিন্তু সার্বভৌমত্ব রক্ষা করতে যুদ্ধে যেতেও চীন ভয় পায় না।”

– নিউজ উইক

৯. ইয়েমেন যুদ্ধ : সৌদি-পরিচালিত বিমান হামলায় বিচ্ছিন্ন বেসামরিক জনগণ নিহত

দক্ষিণ ইয়েমেনে বিমান হামলায় অন্তত ২০ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন বলে জানা গেছে। মৃতদের বেশিরভাগই একই পরিবারের সদস্য। এরা সবাই নিকটবর্তী মোখা জেলা হতে বিতাড়িত হয়েছিলেন। সেখানে সৌদি-পরিচালিত কোয়ালিশনের সৈন্যরা বিপ্লবীদের বিরুদ্ধে আক্রমণাত্মক অবস্থান নিয়েছে। ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনে সামরিক হামলায় ৮ হাজারেরও বেশি মানুষ নিহত এবং ৪৬ হাজারেরও বেশি মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ।

– বিবিসি

১০. পিইটি স্ক্যানের মাধ্যমে জানা যাচ্ছে, আলজাইমার’সের রোগীরা অনেকেই এই রোগে ভুগছেন না

আংশিক স্মৃতিভ্রমে ভুগছেন এমন রোগীদের একটি বড় অংশ আলজহাইমার’সের রোগী নয় বলে জানা গেছে। ২০১৬ সালে চালু হওয়া ৪ বছর ব্যাপী এই গবেষণার মধ্যবর্তী ফলাফল থেকে জানা গেছে যে, ডিমেনশিয়া রোগীদের ৭০.৫ শতাংশ এবং মাইল্ড কগনিটিভ ইম্পেয়ারমেন্ট রোগীদের মাত্র ৫৪.৩ শতাংশের আলজাইমার’স আছে। অথচ তাদের সকলকেই আলজাইমার’সের রোগী ভেবে চিকিৎসা করা হচ্ছে। উক্ত গবেষণার ফলাফল এসব রোগীদের চিকিৎসার ব্যাপারে ডাক্তারদের অভিনব পদ্ধতি অবলম্বন করতে এবং অবাঞ্ছিত অর্থ ব্যয় রোধে সহায়তা করবে।

– ওয়াশিংটন পোস্ট

কমেন্ট করুন

মন্তব্য