‘ধর্ষককে বিয়ে করো’ (‘marry the rapist’) আইন বাতিল হওয়ায় জর্দানের মানবাধিকার কর্মীদের উদযাপন – এবিসি নিউজ

১.

লস্কর-ই-তৈয়বা’র কমান্ডার আবু দুজানাকে জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় হত্যা করা হয়েছে

তার স্থানীয় সহযোগী আরিফ নাবি দার ওরফে রেহান ওরফে লেলহারিও একই ঘটনায় নিহত হয়েছেন। এর আগেও দুজানা পাঁচবার এরকম আক্রমন থেকে রক্ষা পেয়েছিলেন।

পুলওয়ামার হাকরিপোরা এলাকায় বিকাল ৪ টার দিকে ২৭ বছর বয়সী দুজানা ও লেলহারিকে অনুসরণ করে সনাক্ত করে সিকিউরিটি এজেন্সির সদস্যরা।

দ্য হিন্দু

২.

জিবুতিতে চীনের প্রথম বহির্দেশীয় নৌ ঘাটি চালু করা হয়েছে

এই ঘাঁটি স্থাপনের ফলে চীনের মূল লক্ষ্য হল সোমালিয়া ও ইয়েমেনের সাগরে সাহায্যপ্রার্থীদের অনুসন্ধানের প্রক্রিয়াকে ত্বরান্বিত করা। সেই সাথে বিভিন্ন আন্তর্জাতিক মানবতাবাদী কর্মকাণ্ড ও নৌ অভিযানের সফল পরিচালনা।

রাশিয়া টুডে

৩.

বার্লিন স্টেশনে ফেসিয়াল রেকগনিশন ক্যামেরা পরীক্ষা করল জার্মান পুলিশ

গত মঙ্গলবার বার্লিনের একটি প্রধান রেলওয়ে স্টেশনে প্রথমবারের মত ফেসিয়াল রিকগনিশন সিস্টেম চালু করেছে জার্মান পুলিশ। সন্ত্রাসী কর্মকাণ্ড রুখতে ও সন্দেহভাজন চিহ্নিত করতে এই ব্যবস্থা।

পুলিশের মুখপাত্র জানান, “আমরা আসলে দেখতে চাই এই প্রযুক্তি আসলেই কতটা কার্যকর।” পুলিশ ও নিরাপত্তাকর্মীদের জন্যে অর্থ তহবিল সংগ্রহের সময় চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের রক্ষণশীলদের প্রতিশ্রুতি রাখতেই ছয় মাসের এই পাইলট প্রজেক্ট চালু হয়েছে।

বেশ কয়েকজন জার্মান স্বেচ্ছাসেবীর চেহারার ছবি নিয়ে মনিটরিং সিস্টেমে ঢুকানো হয়েছে।  দেখা হবে অন্য পথচারী থেকে তাদের আলাদাভাবে সনাক্ত করায় কতটা সক্ষম এই প্রযুক্তি।

রয়টার্স

৪.

‘উইচ কিলিং’ বা ডাইনি হত্যার নামে তানজানিয়ায় এ বছর ৪৭৯ জনকে হত্যা

সোমবারের একটি রিপোর্ট থেকে জানা গেছে, তানজানিয়ায় এ বছর প্রতি মাসে প্রায় ৮০ জনকে উইচ কিলিং বা ডাইনি হত্যার নামে হত্যা করেছে দুষ্কৃতিকারীদের একটি দল। আইন নিজের হাতে তুলে নিয়ে তারা গত সপ্তাহেও পাঁচ মহিলাকে হত্যা করেছে।

গত দুই দশকে হাজার হাজার তানজানিয়ান বয়স্ক মহিলাদের ‘ডাইনি’ হিসেবে শনাক্ত করার পর দম বন্ধ করে, ছুরি দিয়ে বা জীবন্ত পুড়িয়ে মেরে খুন করা হয়েছে।

আফ্রিকা নিউজ  

৫.

‘ধর্ষককে বিয়ে করো’ (‘marry the rapist’) আইন বাতিল হওয়ায় জর্দানের মানবাধিকার কর্মীদের উদযাপন

জর্দানে প্রচলিত একটি আইনের কারণে ধর্ষিতাকে বিয়ের বিনিময়ে ধর্ষকের জেল মুক্তির সুযোগ বিদ্যমান ছিল। এই আইন বাতিল হয়ে যাওয়ায় ১৩ বছর বয়সে ধর্ষণের শিকার একটি মেয়ের মা একই সাথে দুঃখিত ও আনন্দিত হয়েছেন।

দুঃখিত হয়েছেন এই জন্যে যে, মঙ্গলবার পার্লামেন্টের নিম্নকক্ষের ভোটে এই আইন অকার্যকর করে দেওয়া হলেও তার অনেক আগেই এই হেয়ারড্রেসারের মেয়েকে তার ধর্ষকের সাথে জোর করে বিয়ে দেওয়া হয়েছিল। ধর্ষককে এক দিনের জন্যেও জেল খাটতে হয় নাই।

“আজকে আমি অনেক খুশি যে এই আইন বাদে দেওয়া হয়েছে,” নিজের মেয়ের সম্মান রক্ষার্থে নাম প্রকাশে অনিচ্ছা প্রকাশ করে এই মন্তব্য করেন ৪৯ বছর বয়সী সেই মহিলা।

এবিসি নিউজ

৬.

ট্রান্সজেন্ডার নিষেধাজ্ঞা তুলে নিতে ট্রাম্পের প্রতি আহ্বান শীর্ষ সামরিক কর্মকর্তাদের

ট্রান্সজেন্ডারদের মিলিটারিতে যোগ দেওয়ার ব্যাপারে ট্রাম্পের প্রস্তাবিত নিষেধাজ্ঞার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন ৫০ জনেরও বেশি অবসরপ্রাপ্ত মিলিটারি জেনারেল ও সেনাপতি। এই বৈষম্যমূলক নীতি সামরিক তৎপরতার মর্যাদা লাঘব করবে এবং তাদের মনোবলের জন্য এই সিদ্ধান্ত ক্ষতিকর হতে পারে বলে মন্তব্য করেছেন তারা।

দ্য গার্ডিয়ান

৭.

এলিয়েনদের থেকে পৃথিবী রক্ষার চাকরিতে পদ বরাদ্দ নাসার—থাকছে ছয় অংকের বেতন

একজন গ্রহ নিরাপত্তা কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে নাসার পক্ষ থেকে। বেতনের পরিমাণ হতে পারে ১ লাখ ৮৭ হাজার ডলার পর্যন্ত।

১৯৬৭ সালে ‘আউটার স্পেস ট্রিটি’ স্বাক্ষরিত হবার পর এই পদ চালু করা হয়।

ক্যাথারিন ‘ক্যাসি’ কনলি—নাসার একমাত্র গ্রহ রক্ষা কর্মকর্তা।

এই পদের কর্মী খেয়াল রাখবেন যেন মানুষ ভিনগ্রহ, উপগ্রহ বা মহাকাশের বস্তুগুলিকে দূষিত না করতে পারে।

এবং কোনো এলিয়েন অণুজীব যাতে পৃথিবীতে ছড়িয়ে পড়তে না পারে সেদিকেও লক্ষ রাখতে হবে তার।

বিজনেস ইনসাইডার

৮.

গ্রীষ্মের শেষের দিকে ন্যাটো অঞ্চলের সীমানায় এক লাখ সৈন্য মোতায়েন করবে রাশিয়া

মঙ্গলবার দ্য নিউ ইয়র্ক টাইমস রিপোর্ট করেছে, পূর্ব ন্যাটো অঞ্চলের সীমানায় প্রায় এক লাখ সৈন্য পাঠানোর পরিকল্পনা করছে রাশিয়া।

এটি বাস্তবায়িত হলে, সোভিয়েত ইউনিয়ন পতনের পর এবারই প্রথম একটি নির্দিষ্ট এলাকায় এই পরিমাণ সৈন্যের উপস্থিতি কার্যকর করা হবে রাশিয়ার পক্ষ থেকে।

সেই অঞ্চলে সামরিক অনুশীলন পরিচালনা করবে রাশিয়ান সরকার।

ইন্টারন্যাশলান নিউজ টুয়েন্টি ফোর

৯.

একজন বিকলাঙ্গ শিশুকে ট্রাম্প অপমান করেছিলেন—ভুলবশত এ রকম ধারণা দেওয়ায় ক্ষমা চাইলেন লেখক জে. কে. রাওলিং।

 

১০.

হার্ডওয়্যার পণ্য নিয়ে কাজ শুরু করতে যাচ্ছে ফেসবুক

তাদের পরীক্ষামূলক বিল্ডিং এইট ল্যাবের সাহায্যে প্রথমবারের মতো হার্ডওয়্যার পণ্য তৈরি করবে ফেসবুক। সেই উদ্দেশ্যে বাসায় ব্যবহার করার জন্য একটা ভিডিও চ্যাট ডিভাইসের ওপর কাজ করছে ফেসবুক ইনকর্পোরেটেড।

ফরচুন

কমেন্ট করুন

মন্তব্য