জার্মানির কোলন শহরে ঝুলে পড়া কেবল কার থেকে ৬৫ যাত্রী উদ্ধার – সিএনএন

১.

আমেরিকা উত্তর কোরিয়ার মিসাইল হামলার আওতার মধ্যে রয়েছে

 

এই দ্বিতীয় মিসাইল সর্বোচ্চ উচ্চতায় পৌঁছানোর পর কিম জং-উন নিশ্চিত করেছেন, তা দিয়ে আমেরিকার মূল ভূখণ্ডের সম্পূর্ণ অংশে আঘাত করা যাবে।

আল জাজিরা

২.
মুসলিম-বিরোধী ভিক্ষুকে অপবাদ দেয়ায় মায়ানমারে সাংবাদিক আটক

‘মায়ানমার নাও’ পত্রিকার প্রধান সম্পাদক ও সাংবাদিক সোয়ে উয়িনকে মান্দালয়ের কারাগারে পাঠানো  হবে। মায়ানমারে মুসলিম বিরোধী ধর্মীয় নির্দেশ প্রচারণার জন্যে পরিচিত ‘উইরাথু’  বৌদ্ধ ভিক্ষুর নামে অপবাদ ছড়ানোর অভিযোগে তার বিচার হবে।

মায়ানমারের বুদ্ধিস্ট জাতীয়তাবাদী দল ‘মা বা থা’-এর সমর্থকদের একজন এই মামলা করেছেন। দেশটির টেলিযোগাযোগ আইনের বিতর্কিত অনুচ্ছেদ ৬৬ (ডি) এর আওতায় ২০১৭ সালের মার্চ মাসে উয়িনের একটি ফেসবুক শেয়ারের ভিত্তিতে এই মামলা করা হয়েছে। ২৮ জানুয়ারি মুসলিম আইনজীবী হত্যার পর এর প্রশংসা করেন উইরাথু—শেয়ার করা পোস্টটিতে এমন দাবি করে উইরাথুর নামে ভিক্ষুদের আচরণবিধি লঙ্ঘনের অপবাদ দেওয়া হয়েছিল বলে অভিযোগ করা হয়।

টাইম

৩.
বাংলাদেশে গার্মেন্টস সেক্টরে অত্যাচার রোধের লক্ষ্যে ডিজিটাল পদ্ধতিতে সাপ্লাই চেইন পর্যবেক্ষণ করা হবে

বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহৎ গার্মেন্ট উৎপাদনকারী দেশ। প্রথমবারের মত তাদের সম্পূর্ণ গার্মেন্টস ইন্ডাস্ট্রি ডিজিটালি ম্যাপ করবে তারা। ক্ষমতার অপব্যবহার সম্বন্ধে স্বচ্ছতা আনার উদ্দেশ্যে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

এই ডিজিটাল ম্যাপিংয়ের মাধ্যমে বাংলাদেশ জুড়ে সব কারখানা থেকে ‘বিশ্বাসযোগ্য, সমন্বিত ও নিখুঁত উপাত্ত’ সংগ্রহ করে তা জনসমক্ষে অনলাইনে প্রকাশ করা হবে। যে উৎপাদনকারী সংঘ এই প্রকল্প চালু করেছে, তারা গত রবিবার এই তথ্য নিশ্চিত করে।

রয়টার্স

৪.
জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলায় যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করে হামলা করেছে পাকিস্তান

দ্য হিন্দু

৫.
সোমালিয়ায় গুপ্ত আক্রমণ চালিয়ে উগান্ডার সৈন্যদের হত্যা করেছে আল-শাবাব

সিবিএস নিউজ

৬.
নাইন ইলেভেনের উদ্ধারকর্মীদের চিকিৎসা দেওয়া ম্যানহাটানের কাইরোপ্র্যাক্টর আত্মহত্যা করলেন

গত শুক্রবার গ্লেন স্কারপেলি নামের এই কাইরোপ্র্যাক্টর তার স্ত্রী প্যাট্রিশিয়া কোল্যান্টকে নিয়ে তাদের বাড়ির ছাদ থেকে লাফিয়ে পড়ে আত্মহত্যা করেছেন।

মৃত্যুর আগে এক দীর্ঘ সুইসাইড নোটে তাদের পরিবারের আর্থিক সঙ্কটকেই জীবননাশের সিদ্ধান্ত নেওয়ার মূল কারণ বলেছেন তারা।

২০০১ সালের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলার পর শত শত পুলিশ কর্মকর্তা ও দমকল বাহিনীর সদস্যের হাড়ের জয়েন্ট পেইনের চিকিৎসার জন্যে অনেকদিন স্বেচ্ছাসেবী হিসাবে কাজ করেছিলেন গ্লেন।

তাদের সুইসাইড নোটে লেখা ছিল, “আমরা চমৎকার একটি জীবনে কাটিয়েছি।”

ফক্স নিউজ

৭.
জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের বরাতে অস্বাভাবিক নীল রঙের ফুল তৈরি

এক সময় বিজ্ঞানীরা ইচ্ছামত গাছের গঠন পরিবর্তন করে নিতে পারবেন—এমন ভবিষ্যতের  ইঙ্গিত দিচ্ছে এই ঘটনা।

এনগ্যাজেট

৮.
ইউএস ভোটিং মেশিনের ডিফেন্স সিস্টেম ৯০ মিনিটেরও কম সময়ে হ্যাক করল হ্যাকাররা

লাস ভেগাসে  ডেফ কনের সাইবার নিরাপত্তা কনফারেন্সে উন্মুক্ত ও বৈধ প্রতিযোগিতায় হ্যাকাররা ল্যাপটপ ব্যবহার করে ভোটিং মেশিন হ্যাক করার পাশাপাশি আরেকটি দুর্বল মেশিনের রিমোট কন্ট্রোল নিয়ে নেয়।

ইনডিপেন্ডেন্ট

৯.
জার্মানির কোলন শহরে ঝুলে পড়া কেবল কার থেকে ৬৫ যাত্রী উদ্ধার

সিএনএন

১০.
প্রিন্সেস ডায়ানার ‘ব্যক্তিগত ভিডিও’ না দেখানোর জন্য চ্যানেল ফোর’কে অনুরোধ করেছেন তার বন্ধুরা

মিসেস মংকটন চ্যানেল কর্তৃপক্ষকে লিখিতভাবে ভিডিওগুলি না দেখানোর অনুরোধ করেছেন। দ্য গার্ডিয়ানকে তিনি বলেন, “এগুলি তো জনসাধারণের মাঝে উন্মুক্তভাবে প্রদর্শনীর আওতায় পড়ে না। এ রকম করা হলে তার ও তার পরিবারের গোপনীয়তার লঙ্ঘন হবে।”

বিবিসি