page contents
লাইফস্টাইল, সংস্কৃতি ও বিশ্ব

রাশিয়ায় একই জায়গায় আবার রহস্যময় ক্রপ সার্কেল

রাশিয়ার সামারা অঞ্চলে (সামারাস্কায়া) আবার দেখা দিলো রহস্যময় ক্রপ সার্কেল। ঠিক ১০ বছর পর। এলাকার লোকেরা শিহরিত। একে তো ক্রপ সার্কেলের পেছনে ভিনগ্রহবাসীদের কারসাজির একটা গুজব আছেই। তার ওপর সময় মিলিয়ে ঠিক ১০ বছর।

স্থানীয় এক বাসিন্দা হাইওয়ে ধরে শহরে যাওয়ার পথে পথের ধারে গম ক্ষেতে দেখতে পান ৬০ থেকে ১৫০ ফিট ব্যাসের ৫টি বৃত্ত। সেগুলি আবার লাইন দিয়ে পরস্পরের সঙ্গে যুক্ত।

বিভিন্ন ধরনের শস্যের জমিতে এরকম ক্রপ সার্কেল দেখা দেয়। বিশেষ করে বৃটেনে এ ধরনের ঘটনার উদাহরণ বেশি। দিগন্ত জোড়া জমিতে একটা নির্দিষ্ট জ্যামিতিক ছক ধরে শস্যের গাছ দাবিয়ে মাটির সঙ্গে মিশিয়ে দেয়া। পাখির চোখে দেখলে অবাক হয়ে যেতে হয় এগুলির সৌন্দর্য আর জ্যামিতিক নকশায়।

crop-circle-7

তলিয়াত্তি শহরে গির্জা।

রাতের আধারে কে এসব ডিজাইন করে রাখে, কেউ জানে না। প্রাকৃতিকভাবে যে নিজে থেকে এত সুন্দর আর পরিকল্পিত ডিজাইন তৈরি হওয়া সম্ভব নয়, সেটা স্বীকার না করে উপায় নেই। এ কারণে অনেকে বিশ্বাস করেন, এগুলি ভিনগ্রহবাসীদের কাজ, যদিও এগুলি নিয়ে কোনো সিরিয়াস বিজ্ঞানসম্মত গবেষণা হয় নি কখনও।

অতিপ্রাকৃতিক বিষয়-আশয় নিয়ে গবেষণাকারী স্থানীয় প্রতিষ্ঠান কসমোপোইস্ক রোমানভ জানিয়েছে, সামারায় ২০০৫ সালের একই দিনে একই রকম সার্কেল দেখা দিয়েছিল। এই প্রতিষ্ঠানটি বহির্জাগতিক প্রাণ অনুসন্ধানের সঙ্গেও যুক্ত।

প্রতিষ্ঠানটির প্রধান নিকিতা রোমানভ সংবাদ মাধ্যম রিয়া নভস্তিকে বলেন, আমরা ছবিগুলি পরীক্ষা করেছি। আমরা এখন ১০ বছর আগের তলিয়াত্তির ছবিগুলির সাথে এখনকার ছবি মিলিয়ে দেখবো।

ড্রোন থেকে এই ক্রপ সার্কেলের ছবি তুলেছেন আলেকসেই জাগোরোদনিকভ নামে স্থানীয় এক বাসিন্দা। তিনি জানান, তিনি এবং তার বন্ধু তাদের ড্রোন যন্ত্রের উড্ডয়ন পরীক্ষা করে দেখছিলেন। রোববার তারা ক্ষেতে তেমন বিচিত্র কিছুই দেখতে পান নি। পরদিন হুট করে সেগুলির আবির্ভাব।

এখন এলাকায় ভিনগ্রহের প্রাণি নিয়ে বেশ কানাঘুষা। জাগোরোদনিকভ অবশ্য এ ধরনের গুজবে বিশ্বাস করেন না।

crop-circle-5

তিনি বলেন, আমি জানি না কে বা কী এর জন্যে দায়ী। আমার মনে হয়, যারা এগুলি বানিয়েছে তারা চুপ করে থাকবে। কিন্তু আমি বিশ্বাস করি না এটা ভিনগ্রহ থেকে আসা কারো কাজ। এটা অবশ্যই কোনো মানুষের হাত অথবা পা দিয়ে করা কোনো বৃত্ত।

ব্যাখ্যাতীত ঘটনা আর ইউএফও নিয়ে গবেষণার প্রতিষ্ঠান অবশ্য জানিয়েছে, ক্রপ সার্কেলের ভেতরে যেভাবে শস্যের গাছ নোয়ানো হয়েছে, তাতে একটা গাছেরও গোড়া ভেঙে যায় নি। গোড়াগুলি খুবই কৌতুহলোদ্দীপকভাবে নোয়ানো। কসমোপনিস্ক-এর প্রধান নিকিতা মিখাইলভ জানাচ্ছেন, সার্কেল যেখানে দেখা দিয়েছে, সেখানকার তেজষ্ক্রিয়তার মাত্রা স্বাভাবিক।

মিখাইলোভ জানান, এটা কোন ইউএফওর কাজ নয়। হতে পারে এটা কোনো প্রাকৃতিক ব্যাপার। আরজি সংবাদপত্রের দাবি, তাদের অনুসন্ধানে দেখা গেছে ১০ বছর আগে যে সার্কেল দেখা গিয়েছিল সেগুলি স্থানীয় কৃষকরাই তৈরি করেছিল। তারা সে সময় মজা করার জন্যে ২০০ মিটার সার্কেল তৈরি করে।

crop-circle-8

ভলগার বন্যায় আক্রান্ত তলিয়াত্তি।

নিকিতার রিসার্চ ক্রুরা এখন রহস্যময় সার্কেলগুলির আকার নিয়ে কাজ করছেন, তারা খুঁজে দেখছেন রাশিয়ার অন্য কোনো প্রান্তে বা দুনিয়ার অন্যত্র একই আকারের বা গঠনের ক্রপ সার্কেল খুঁজে পাওয়া যায় কিনা।

এমন ক্রপ সার্কেল পৃথিবীর নানা জায়গায় গত দুই মাস ধরে এলোমেলো দেখা দিচ্ছে। গত জুনে ইংলিশ কাউন্টির উইল্টশায়ারে, স্টোন হেন্জের কাছাকাছি অঞ্চলে নতুন প্যাটার্নের ক্রপ সার্কেল দেখা গেছে। জুন মাসে রাশিয়ার আরো দুই অঞ্চলে এমন শস্যবৃত্ত দেখা গেছে। এর একটি আদিগিয়া রিপাবলিকে আর অন্যটি ক্রাসনোদার অঞ্চলে।

ক্রপ সার্কেল ‘ক্রপ ফরম্যাশন’ নামেও পরিচিত। এগুলি সবসময় বৃত্তাকার হয় না। আবার সবসময় শস্যের ক্ষেতেই যে ক্রপ সার্কেল দেখা দেয়, এমন না। অন্যান্য সবজি যেমন ব্ল্যাকবেরি বা রিডের ক্ষেতেও ক্রপ সার্কেল তৈরি হয়ে থাকে।

অনেকে বলেন, গুজব ছড়ানোর জন্যে কিছু মানুষ গোপনে এগুলি তৈরি করে। এর পেছনে তাদের যুক্তি, সাধারণত সড়কের পাশে, বা লোকালয়ের আশপাশে এগুলির আবির্ভাব ঘটে। একেবারে ধূ-ধূ জনহীন প্রান্তরে এগুলি দেখা দেয় না। আবার যেসব জায়গার সঙ্গে রহস্যময়তা যুক্ত, সেগুলির পাশে ক্রপ সার্কেল দেখা যায়, যেমন ধরা যাক স্টোন হেন্জ।

ইউটিউব ভিডিও

Russia: Drone captures crop circles 10 years after appearing at SAME farm

About Author

নাদিয়া নাহরিন রহমান

শিক্ষার্থী: গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়