page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল

রোগজীবাণুর বংশবিস্তারে আদর্শ স্থান টাওয়েল

আপনি হয়ত জানেনই না যে একবার ব্যবহারেই আপনার টাওয়েল বা তোয়ালে ব্যাকটেরিয়া, ফাঞ্জাই, ত্বকের ডেড সেল ইত্যাদির বংশবিস্তারের কারখানায় পরিণত হয়। গোসলের পরে টাওয়েল ব্যবহারের সময় আপনার বাথরুমে ঘুরে বেড়ানো জীবাণু—যার মধ্যে মলমূত্র থেকে উৎপন্ন জীবাণুও রয়েছে—এসে মিশে যায়।

এগুলির মধ্যে বেশিরভাগ জীবাণুই মানুষের তেমন ক্ষতি করে না। কারণ এদের বেশিরভাগই আসে মানুষের শরীর থেকে। অর্থাৎ, যেখান থেকে এসেছে সেখানেই আবার চলে যাচ্ছে তাই আমাদের খুব একটা ক্ষতি করতে পারে না।

তো, ঠিক কতবার ব্যবহার করার পরে আপনার টাওয়েল পরিষ্কার করা উচিৎ?

নিউ ইয়র্ক ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের মাইক্রোবায়োলজিস্ট এবং প্যাথোলজিস্ট ফিলিপ টিয়েরনো জানান, যদি প্রতিবার ব্যবহারের পরে আপনি টাওয়েল সম্পূর্ণ শুকিয়ে নেন, তাহলে কমপক্ষে ৩ বার আপনি না ধুয়েই সেটা ব্যবহার করতে পারেন।

যদি প্রতিবার ব্যবহারের পরে আপনি টাওয়েল সম্পূর্ণ শুকিয়ে নেন, তাহলে কমপক্ষে তিনবার আপনি না ধুয়েই সেটা ব্যবহার করতে পারেন।”— মাইক্রোবায়োলজিস্ট এবং প্যাথোলজিস্ট ফিলিপ টিয়েরনো

আমরা সাধারণত শুকানোর জন্য টাওয়েল কোথাও ঝুলিয়ে রাখি। টিয়েরনো বলেন, ভেজা টাওয়েল থেকে যদি গন্ধ বের হয় তাহলে বুঝতে হবে যে টাওয়েলে জীবাণু তৈরি হচ্ছে। গন্ধ বের হওয়া মানেই হল জীবাণু তৈরি হওয়া। তাই গন্ধ টের পাওয়া গেলেই টাওয়েল ধুতে হবে।

রোগজীবাণুর বংশবিস্তারের জন্য টাওয়েল হল আদর্শ স্থান। কারণ এতে জীবাণু বিস্তারের অনেক প্রয়োজনীয় উপাদানই রয়েছে। যেমন, পানি, উষ্ণতা, অক্সিজেন, খাদ্য এবং নিউট্রাল পিএইচ। মানবদেহ এই সমস্ত উপাদান সরবরাহ করে, যে কারণে আমাদের পুরো শরীরই এগুলিতে ঢেকে আছে।

কেউ যখন টাওয়েল দিয়ে শরীর মোছে তখন তার শরীরের বাইরের অংশে বিদ্যমান জীবাণু বা অণুজীব—যেমন সেলুলার ডিব্রিস—শরীর থেকে টাওয়েলে চলে আসে। এই সেলুলার ডিব্রিস এবং বাতাসের বিভিন্ন উপাদান জীবাণু বা অণুজীবের বৃদ্ধিতে সাহায্য করে। আর টাওয়েলের ভেজা অংশ অর্থাৎ পানি নিউট্রাল পিএইচ হিসেবে কাজ করে।

টিয়েরনো জানান, যেহেতু আমাদের চারপাশের, বিশেষ করে আমাদের বাসস্থানে বিদ্যমান বেশিরভাগ জীবাণুই ক্ষতিকর নয়, তাই এটা বলা খুব মুশকিল যে টাওয়েলে তৈরি হওয়া জীবাণু ক্ষতিকর কিনা।

যদি আপনি আর কারো সাথে আপনার টাওয়েল শেয়ার করেন, তাহলে আশঙ্কা আছে যে আপনি এমন সব অণুজীবের সংস্পর্শে আসবেন যেগুলির সাথে আপনার দেহ পরিচিত নয়। যেমন স্টেফাইলোকক্কাস অরিয়াস। টিয়েরনো বলেন, এটি ফোঁড়া, পিম্পল অথবা ইনফেকশনের জন্ম দিতে পারে। টাওয়েল ব্যবহারের ক্ষেত্রে তাই সাবধান হতে হবে এবং সতর্কতা অবলম্বন করতে হবে।

কমেন্ট করুন

মন্তব্য

About Author

সাম্প্রতিক ডেস্ক

Leave a Reply