শিকাগোতে ‘স্টার ওয়ার্স’ ও ‘ইন্ডিয়ানা জোনস’-এর স্রষ্টা জর্জ লুকাসের ভিন্ন ধরনের মিউজিয়াম

starwars4
স্টার ওয়ার্সের (১৯৭৭) পোস্টার।

স্টার ওয়ার্সইন্ডিয়ানা জোনস সিনেমাগুলির কাহিনী জর্জ লুকাসের লেখা। স্টার ওয়ার্স   সিরিজের অনেকগুলি সিনেমা তিনি পরিচালনাও করেছেন।

গত বছর (২০১৪) জুন মাসে লুকাস ঘোষণা দেন, তিনি শিকাগোতে তার মিউজিয়াম বানাতে চান। তার প্রায় এক বছরের বিতর্কের পর শিকাগো শহর কর্তৃপক্ষ শেষমেশ জর্জ লুকাস মিউজিয়াম অব ন্যারেটিভ আর্ট তৈরির পরিকল্পনা অনুমোদন করেছে।

দি লুকাস মিউজিয়াম অব ন্যারেটিভ আর্ট হবে ন্যারেটিভ আর্ট এবং চলচ্ছিত্রের বিবর্তন অর্থাৎ স্থিরচিত্র থেকে চলচ্চিত্র এবং চলচ্চিত্র থেকে ভবিষ্যতের ডিজিটাল মিডিয়া প্রত্যক্ষ করার একটা জায়গা।

লোকজন মিউজিয়ামকে যেভাবে দেখে সেই ব্যাপারটিকে চ্যালেন্জ করবে দ্য লুকাস মিউজিয়াম অব ন্যারেটিভ আর্ট।

এটা এই ধরনের প্রথম মিউজিয়াম। এই মিউজিয়ামের সংগ্রহ থাকবে অন্যান্য মিউজিয়ামের থেকে আলাদা। কমিকস ইলাস্ট্রেশন এর মত পপুলার আর্ট ফর্ম থাকবে এখানকার সংগ্রহে। সিনেমার সৃষ্টিশীল প্রক্রিয়া এবং ডিজিটাল মিডিয়ামের সীমাহীন সম্ভাবনার প্রতি এই জগতের ভিতরের একজন ব্যক্তির দৃষ্টিভঙ্গি প্রকাশ পাবে এর সংগ্রহে।

জর্জ ওয়ালটন লুকাস জুনিয়র (জন্ম. ক্যালিফোর্নিয়া ১৯৪৪)
জর্জ ওয়ালটন লুকাস জুনিয়র (জন্ম. ক্যালিফোর্নিয়া ১৯৪৪)

গত বছর নভেম্বরে ম্যাড (MAD) আর্কিটেকচার বিল্ডিং মিউজিয়ামের ঢালু ধরনের ডিজাইন প্রকাশ করে। বিল্ডিং এর ডিজাইন ভবিষ্যতের স্পেস এজ বা মহাকাশ যুগের এবং দেখতে ছাদের ওপরের পৃষ্ঠের মত।

ডিজাইনের পরিকল্পনা প্রকাশিত হওয়ার পর পরই তা নিয়ে বিতর্ক শুরু হয়।

বিতর্কের একটা কারণ হলো, এটার ভবিষ্যৎবাদী স্থাপত্য নকশা এবং আরেক কারণ বিল্ডিং নকশায় দেখা যায় শিকাগো বিয়ারস দলটি যেখানে খেলে সেই সোলজার ফিল্ড মাঠের পার্কিং স্পেস এর জায়গা এই বিল্ডিং দখল করবে।

২০১৫ এর সেপ্টেম্বরে ম্যাড আর্কিটেকচার বিল্ডিং এর পরিবর্তিত নকশা প্রকাশ করে, সেখানে দেখা যায় তারা মিউজিয়ামের বিস্তার আগের ডিজাইন থেকে ৪০ শতাংশ কমিয়েছে এবং বিল্ডিংটির স্কয়ার ফুটেজ ২৫ শতাংশ কমিয়েছে।

এতে কাজ হয়েছে। শিকাগো সিটি কাউন্সিল মিউজিয়ামটি বানানোর পক্ষে ভোট দিয়েছে। আর শিকাগো বিয়ার্স ও শিকাগো পার্ক ডিস্ট্রিক্ট খেলার দিনের পার্কিং ব্যবস্থা নিয়ে একটা সমঝোতায় পৌঁছেছে। ২০১৬ সাল থেকে মিউজিয়ামটির কনস্ট্রাকশন কাজ শুরু হওয়ার কথা।

star-wars-2
জর্জ লুকাসের পরিচালনায় প্রথম স্টার ওয়ার্স মুভি, ১৯৭৭
lucas-5
স্টার ওয়ার্স এপিসোড, দি ফ্যান্টম মেনেসের সেটে, অন্যদের সঙ্গে জর্জ লুকাস, তিউনিশিয়া ১৯৯৯

দি লুকাস মিউজিয়াম অব ন্যারেটিভ আর্টে লুকাসের ব্যক্তিগত আর্ট কালেকশন ও সংগৃহীত স্মারকগুলি থাকবে। এগুলির মধ্যে রয়েছেস্টার ওয়ার্সইন্ডিয়ানা জোনসে ব্যবহৃত জিনিসপত্র ও নরম্যান রকওয়েলের পেইন্টিং এবং সিনেমার পোস্টারের বিপুল সংগ্রহ।

এই মিউজিয়ামের জন্য ম্যাড আর্কিটেকচার পাথরের বিল্ডিং-এর একটি নকশা বানিয়েছে। এই বিল্ডিংয়ে প্রদর্শনীর জন্য তিনটা লেভেল নির্ধারিত থাকবে, একটি অবজার্ভেশন ডেক থাকবে যেখান থেকে পুরা শহর ও মিশিগান লেকের ৩৬০ ডিগ্রি ভিউ পাওয়া যাবে এবং ভিতরে উঁচু একটি জায়গা থাকবে যেখানে মিউজিয়ামের লোকেরা জমায়েত হতে পারবে ও বসতে পারবে।

George-Lucas-3
মিউজিয়ামের নকশা

আর্কিটেকচারের জন্য ম্যাড আর্কিটেকচার বিখ্যাত একটি প্রতিষ্ঠান। বেইজিং ও লস অ্যানজেলসে ম্যাড আর্কিটেকচারের স্টুডিও রয়েছে।

কমেন্ট করুন

মন্তব্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here