page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল

সমকামী বিয়ে মানতে শুরু করায় গ্লোবাল মিটিং বয়কট করলেন উগান্ডার আর্চবিশপ

উগান্ডার আর্চবিশপ স্ট্যানলি এনটাগালি ঘোষণা দিয়েছেন, ইংল্যাণ্ডের প্রটেস্ট্যান্ট চার্চ (অ্যাঙ্গলিকান) এর নেতাদের পরবর্তী বৈঠকে অংশগ্রহণ করবেন না তিনি। কারণ চার্চ কর্তৃপক্ষ ধীরে ধীরে সমকামী বিয়ে মেনে নেওয়া শুরু করেছে।

এই ৬২ বছর বয়সী আর্চবিশপ একই সাথে উগান্ডার রাজধানী কাম্পালার বিশপ হিসেবেও কার্যরত আছেন। বিবিসিকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি জানান, এমন মানুষদের সাথে তিনি জড়িত হতে চান না যারা ‘অ-বাইবেলীয় তরিকার বিয়ে মেনে নিয়েছেন।”

উগান্ডার আর্চবিশপ স্ট্যানলি এনটাগালি

অ্যাঙ্গলিকান চার্চের বৈশ্বিক নেতৃত্বের পরবর্তী বৈঠক ২০১৭ সালের অক্টোবর মাসে অনুষ্ঠিত হবার কথা থাকলেও স্ট্যানলি পরিষ্কার জানিয়ে দিয়েছেন যে তিনি তাতে অংশ নিবেন না।

তার এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছে উগান্ডার স্থানীয় পাদ্রীবৃন্দ।

একই কারণে ২০১৬ সালের জানুয়ারি মাসে অনুষ্ঠিত বিশ্ব চার্চ নেতাদের আলোচনা সভা থেকেও তাড়াতাড়ি বেরিয়ে আসেন স্ট্যানলি। স্কটিশ এবং কানাডিয়ান বিশপ শাসিত চার্চ দুইটি মূল শাখা হওয়া সত্ত্বেও সমকামী বিয়ের ব্যাপারে সমর্থন দিয়েছে।

এছাড়া ২০১৬ সালে উগান্ডায় সমকামীদের বিরোধিতা করে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনিদের পক্ষ থেকে বেশ কয়েকটি অভিযান চালানো হয়েছে। সমকামীদের ক্লাবে গ্রেপ্তারি কর্মকাণ্ড চালিত করার পাশাপাশি সমকামীদের মিছিলেও অভিযান চালায় উগান্ডার পুলিশ।

সূত্র. আফ্রিকা নিউজ, ৩/৮/২০১৭

কমেন্ট করুন

মন্তব্য

About Author

সাম্প্রতিক ডেস্ক

Leave a Reply