page contents
লাইফস্টাইল, সংস্কৃতি ও বিশ্ব

সাম্প্রতিক বিশ্ব সংবাদ–২১ আগস্ট ২০১৭

১.

রাশিয়ায় ফেমিনিস্টদেরকে ‘চরমপন্থী’ হিসাবে বিবেচনা করা হচ্ছে

জন-শৃঙ্খলা লঙ্ঘন করার অভিযোগে বিক্ষোভকারী নারীদেরকে জেরা করার পাশাপাশি ‘চরমপন্থী কর্মকাণ্ড’ থেকে বিরত থাকতে বলা হয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচের তথ্যমতে, নারীদের একটি দল দেশটির দক্ষিণ-পশ্চিমে এক ফেমিনিস্ট জনসভায় অংশ নিতে গেলে তাদেরকে দুইবার জেরা করা হয়। ‘চরমপন্থী কর্মকাণ্ড’ থেকে বিরত থাকার কথা বলে সতর্কও করে দেওয়া হয় তাদেরকে।

এই সপ্তাহের শুরুর দিকে রাশিয়ার দক্ষিণ কৃষ্ণ সাগরের ‘জুবগা’ নামের একটি গ্রামের ভেতর এক কুটির থেকে পাঁচজন মহিলাকে পুলিশ ধরে স্টেশনে নিয়ে যায় বলে জানিয়েছে ওই নারীবাদী দল।

ইন্ডিপেনডেন্ট

২.

বার্লিনে নব-নাৎসি মিছিল থেকে ৩৯ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ

১৯ আগস্ট, ২০১৭ তারিখে বার্লিনের পশ্চিমে অবস্থিত স্পান্দাউ জেলায় হিটলারের ডেপুটি রুডলফ হেস- এর মৃত্যু দিবস উপলক্ষে জড়ো হয় ডানপন্থী চরমপন্থীদের একটি দল।

মিছিলে পুলিশ কোনো বাধা না দিলেও ৩০ বছর আগে স্পান্দাউ কারাগারে মারা যাওয়া রুডলফ হেস-কে মহিমান্বিত করতে দিবে না তারা। এই মিছিলের জবাব হিসাবে আরেকটি প্রতিবিপ্লবী জনসভা আশা করা হচ্ছে।

এবিসি নিউজ

৩.

সিরিয়া যুদ্ধ : দামেস্ক বাণিজ্য মেলায় রকেট হামলা

সিরিয়ার রাজধানী দামেস্কে আয়োজিত একটি বাণিজ্য মেলার প্রবেশমুখের কাছাকাছি একটি রকেট আঘাত হেনেছে বলে জানিয়েছে সিরিয়ান মিডিয়া।

২০১১ সালে সিরিয়ান কলহ দানা বাঁধার পর থেকে এবার প্রথমবারের মত ‘দামেস্ক আন্তর্জাতিক বাণিজ্য মেলা’ আয়োজন করা হচ্ছে।

সিরিয়ান টিভি বলছে, এই রকেট হামলায় মানুষ নিহত হয়েছে। সিরিয়ান মানবাধিকার পর্যবেক্ষণকারী সংস্থা ৫ জনের মৃত্যুর কথা জানিয়েছে।

এই মেলা আরো ১০ দিন চলার কথা ছিল। সিরিয়ায় বর্তমান সঙ্কট সৃষ্টির আগ পর্যন্ত দামেস্ক বাণিজ্য মেলা তাদের ব্যবসাক্ষেত্রে ব্যাপক গুরুত্ব বহন করে এসেছে।

বিবিসি

৪.

প্রস্তাবিত নতুন বিল অনুযায়ী ডনাল্ড ট্রাম্পকে তার মানসিক স্বাস্থ্যের পরীক্ষা দিতে হবে

হাউজ অফ রিপ্রেজেন্টেটিভ প্রস্তাবিত নতুন বিল অনুযায়ী, অফিসের দায়িত্ব চালিয়ে যেতে ট্রাম্প মানসিকভাবে সক্ষম কিনা তার জন্যে ট্রাম্পের শারীরিক ও মানসিক পরীক্ষা করে দেখা হবে।

ক্যালিফোর্নিয়ার রিপ্রেজেন্টেটিভ জোয়ি লফগ্রেন গত শুক্রবার এই বিল প্রস্তাব করেন। পরীক্ষার ফলাফল থেকে যদি ট্রাম্পের মানসিক অক্ষমতার বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়, তবে ট্রাম্পকে অফিস থেকে অপসারিত করার জন্য ভাইস প্রেসিডেন্ট পেন্স ও ক্যাবিনেট সদস্যদেরকে আহ্বান করা হবে।

এই ঘটনার মাধ্যমে সংবিধানের ২৫ তম সংশোধনীর সহায়তা নেওয়া হবে। বিরল ব্যবহৃত এই ধারা মতে, ভাইস প্রেসিডেন্ট ও ক্যাবিনেটের বেশিরভাগ সদস্য সম্মিলিতভাবে প্রেসিডেন্টকে অফিস থেকে অপসারণ করে ভাইস প্রেসিডেন্টকে দায়িত্বপ্রাপ্ত হিসাবে অধিষ্ঠিত করতে পারবেন।

হাফিংটন পোস্ট

৫.

সোশ্যাল মিডিয়া থেকে গায়েব হয়ে গেছেন টেইলর সুইফট–ভক্তরা উত্তেজিত

সোশ্যাল মিডিয়ার সবচাইতে জনপ্রিয় তারকাদের একজন কণ্ঠশিল্পী টেইলর সুইফট। গত শুক্রবার তার সব ধরনের অ্যাকাউন্ট মুছে ফেলেছেন তিনি। ভক্তরা তার অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাবার আশঙ্কা করছেন। আবার অনেকে মনে করছেন, তার নতুন কোনো অ্যালবাম কিংবা নিজেকে নতুন রূপে উপস্থাপিত করার প্রস্তুতিও হতে পারে এই পদক্ষেপ।

টেইলরের টুইটারে সাড়ে আট কোটি ফলোয়ার এবং ইন্সটাগ্রামে সেই সংখ্যা ১০ কোটিরও বেশি। অথচ টাম্বলার থেকে সকল ধরনের পোস্ট ডিলিট করে ইন্সটাগ্রামের সব ছবি মুছে ফেলেছেন তিনি। এমনকি ফেসবুক পেইজ থেকেও তার ছবি তুলে নেওয়া হয়েছে–যেখানে ২০১৫ সালের ডিসেম্বরের আগে কোনো পোস্ট দেখা যাচ্ছে না।

রয়টার্স

৬.

ডিজিটাল পদ্ধতিতে মুক্তির কয়েকদিন পরেই মুভি ভাড়া দেওয়ার ব্যাপারে আলোচনা করছে অ্যাপল ও হলিউড

ওয়ার্নার ব্রাদার্স ও ইউনিভার্সেল পিকচার্সের মত মুভি স্টুডিওগুলি অ্যাপল এবং কমক্যাস্টের সাথে আলোচনা করছে। থিয়েটারে সিনেমা মুক্তি দেওয়ার কয়েক সপ্তাহের মাঝেই সেগুলি প্রিমিয়াম ডিজিটাল ফরম্যাটে দর্শকদের কাছে ভাড়া দিতে চায় তারা। থিয়েটার মালিকরা এ সিদ্ধান্তে মোটেও সন্তুষ্ট নন। কিন্তু তারপরও আলোচনা চলছে।

ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, গত বছরের  ডিসেম্বরেও এই পরিকল্পনা নিয়ে আলোচনা চলেছে। হোম ভিডিও ও ডিভিডি বিক্রয়ের ক্ষেত্রে আগের মত মার্কেট চাহিদা না থাকায় যে অচলাবস্থা সৃষ্টি হয়েছে তা ঠেকাতেই এ ধরনের উদ্যোগ। পরিকল্পনা অনুযায়ী, দর্শকরা প্রতি মুভির জন্য ৩০ থেকে ৫০ ডলার ব্যয় করে ঘরে বসে ডিজিটাল পদ্ধতিতে কোনো সিনেমা মুক্তির মাত্র দুই সপ্তাহের মাঝেই তা দেখতে পারবেন।

টেক ক্রাঞ্চ

৭.

প্রি-স্কুল শিক্ষার জন্য বরাদ্দ বাজেট দ্বিগুণ করে দিবে সিঙ্গাপুর; সেই সাথে ডায়বেটিস প্রতিরোধ ও ‘স্মার্ট নেশন’ প্রতিষ্ঠার জন্য নেওয়া হবে উদ্যোগ

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লী সিয়েন লুং গত ২০ আগস্ট তাদের ন্যাশনাল ডে র‍্যালি উপলক্ষে বক্তৃতায় বলেন, ব্যক্তিগত প্রেক্ষাপট যাই হোক না কেন–প্রতিটি শিশু যেন তাদের জীবন ভাল ভাবে শুরু করতে পারে সে জন্য আগামী ৫ বছরের মাঝে সরকার স্কুল-পূর্ববর্তী শিক্ষা ক্ষেত্রে বার্ষিক খরচের পরিমাণ দ্বিগুণ করে দিবে।

সিঙ্গাপুরের উন্নয়ন ও কল্যাণের জন্য দীর্ঘমেয়াদী যেসকল প্রভাবক রয়েছে, সেসব ব্যাপারে ব্যবস্থা নেওয়ার ওপর জোর দেওয়া হয় এই বক্তৃতায়।

প্রি-স্কুলের জন্য গত ৫ বছরে নতুন ৫০ হাজারটি স্থান তৈরি করা হয়েছে বলে জানান জনাব লী। কিন্তু নতুন শহরগুলিতে এখনো স্থানের ঘাটতি রয়েছে।

আগামী ৫ বছরে আরো ৪০ হাজার নতুন জায়গা বরাদ্দ করা হবে। সব মিলিয়ে প্রি-স্কুলের সংখ্যা নিয়ে যাওয়া হবে দুই লাখে।

চ্যানেল নিউজ এশিয়া

Tagged with:

About Author

সাম্প্রতিক ডেস্ক