page contents
লাইফস্টাইল, সংস্কৃতি ও বিশ্ব

সাম্প্রতিক বিশ্ব সংবাদ–২০ আগস্ট ২০১৭

১.

জাতিসংঘের ফাঁস হওয়া রিপোর্ট অনুযায়ী, ইয়েমেনে শিশু হত্যার কারণে সৌদি আরবকে কালো তালিকার অন্তর্ভুক্ত করা হতে পারে

এ রিপোর্ট মতে, সৌদি-চালিত জোট হামলায় ইয়েমেনে শত শত শিশু নিহত এবং পঙ্গু হবার ঘটনা ঘটেছে। এতে রিয়াদ এবং তার সংশ্লিষ্ট রাষ্ট্রগুলিকে শিশু অধিকার লঙ্ঘনকারী দেশের কালো তালিকায় অন্তর্ভুক্ত করার জন্যে জোর দেওয়া হয়।

– আরটি নিউজ

২.

দক্ষিণ চীন সাগর সংকট : জাপান ও ইউএস’কে সতর্ক করে দিল চীনের মন্ত্রণালয়

গত ১৭ আগস্ট ওয়াশিংটনে জাপানের প্রতিরক্ষা ও পররাষ্ট্রমন্ত্রী ইউএসের সেক্রেটারি অফ স্টেট অ্যান্ড ডিফেন্সের সাথে সাক্ষাৎ করেন।

এরপর এ দুই দেশের একটি যৌথ বিবৃতিতে তারা দক্ষিণ চীন সাগরের বিষয়টি নিয়ে ‘প্রচণ্ড উদ্বেগ’ প্রকাশ করেন। তাদের বিবৃতির পর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র নিজেদের অঞ্চল রক্ষায় চীনের দৃঢ় অবস্থান জানিয়ে ইউএস ও জাপানকে সতর্কতার সাথে সিদ্ধান্ত নিতে বলেন।

– চায়না ডেইলি

৩.

আবারো পুলিশের ভূমিকায় কিরণ বেদী

১৮ আগস্ট মধ্যরাতে পুদুচেরির রাস্তায় সহকর্মীদের সাথে মোটর সাইকেলের পেছনে চড়ে আবারো পুলিশের ভূমিকায় আবির্ভূত হন লেফটেন্যান্ট গভর্নর কিরণ বেদী। মেয়েদের নিরাপত্তার জন্য কী ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে তা ব্যক্তিগতভাবে দেখতে বেরিয়েছিলেন বলে জানান তিনি।

– দ্য হিন্দু

৪.

নিউক্লিয়ার চুক্তিতে ইরানের পূর্ণাঙ্গ সম্মতি আছে–রাশিয়ান রাষ্ট্রদূত

তেহরানে নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূত জানিয়েছেন, নিউক্লিয়ার চুক্তি অনুযায়ী সব রকম শর্ত মেনে নেওয়ার সম্মতি প্রদর্শন করেছে ইরান। এক্ষেত্রে ইউএস এর দুঃশ্চিন্তা করার কোনো কারণ নাই।

– তেহরান টাইমস

৫.

ইজরায়েলের প্রধানমন্ত্রী পুতিনের সাথে মধ্যপ্রাচ্য নিয়ে আলাপ করবেন

সিরিয়ায় স্থায়ী সামরিক ঘাঁটি স্থাপন করতে পারে ইরান–এ নিয়ে উদ্বিগ্ন ইজরায়েল। প্রধানমন্ত্রী নেতানইয়াহু গত সপ্তাহে ঘোষণা দেন, ইজরায়েল সব রকম গতিবিধি লক্ষ করছে এবং যে কোনো ধরনের হুমকির জন্য প্রস্তুত আছে। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সবচাইতে বলিষ্ঠ সমর্থকদের অন্যতম রাষ্ট্র হল ইজরায়েলের মুখ্য প্রতিদ্বন্দ্বী ইরান। বাশারকে সাহায্য করার জন্য মিলিশিয়া যোদ্ধাও সরবরাহ করেছে তারা।

– রয়টার্স

৬.

নাইটক্লাবে মেয়েদের ওপর হামলা করার পর পদত্যাগ করলেন দক্ষিণ আফ্রিকান নেতা

নাইটক্লাবের ঘটনাটির পর দক্ষিণ আফ্রিকার উচ্চশিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক উপমন্ত্রীর বিরুদ্ধে সোচ্চার হয়ে ওঠে সচেতন নাগরিক ও বিরোধী দলের লোকজন।

১৯৫৬ সালে বর্ণবৈষম্যের বিপক্ষে বিক্ষোভ মিছিল করেছিলেন দক্ষিণ আফ্রিকান নারীরা। সেই দিন উদযাপনে গত ৯ আগস্ট দেশটিতে জাতীয় নারী দিবস পালন করা হয়েছে। তার কিছু দিন পরেই জোহানেসবার্গের একটি নাইটক্লাবে এই হয়রানির ঘটনা ঘটে।

– আফ্রিকা নিউজ

Tagged with:

About Author

সাম্প্রতিক ডেস্ক