কন্সপিরেসি থিওরি – অ্যাডওয়ার্ড স্নোডেন দাবি করেছেন বিন লাদেন জীবিত এবং সুস্থ আছেন এবং তিনি বাহামায় থাকেন।

কন্সপিরেসি থিওরি – অ্যাডওয়ার্ড স্নোডেন দাবি করেছেন বিন লাদেন জীবিত এবং সুস্থ আছেন এবং তিনি বাহামায় থাকেন।

প্রকাশিত হয়েছে যেখানে: ওয়ার্ল্ড নিউজ ডেইলি রিপোর্ট ডটকম

অ্যাডওয়ার্ড স্নোডেন দাবি করেছেন আল কায়েদার সাবেক নেতা ওসামা বিন লাদেন জীবিত আছেন এবং এখন তিনি বাহামাতে বাস করছেন। এমন একটি খবর ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। ঘটনাটি প্রকাশিত হয়েছে ওয়ার্ল্ড নিউজ ডেইলি রিপোর্ট ডটকমের একটি আর্টিকেলে। সেই আর্টিকেলে বলা হয়েছে স্নোডেনের কাছে এই দাবির পক্ষে যথাযথ প্রমাণ রয়েছে।

আরো বলা হয়েছে ওসামা বিন লাদেনকে টাকা দিচ্ছে সিআইএ এবং তিনি খুব বিলাসবহুল জীবনযাপন করছেন সেখানে। ওয়ার্ল্ড নিউজ ডেইলির সেই আর্টিকেলে বলা হয়েছে:

laden-w2
ওয়ার্ল্ড নিউজ ডেইলি রিপোর্ট ডটকমে প্রকাশিত সংবাদ

ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির হুইসেলবোলার অ্যাডওয়ার্ড স্নোডেন গতকাল একটি বিতর্কিত দাবি করেছেন। তিনি দাবি করেছেন তার কাছে কিছু যথাযথ তথ্য আছে যেগুলি থেকে প্রমাণ হয় ওসামা বিন লাদেন এখনো জীবিত আছেন। ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির সারভেইলেন্স প্রোগ্রামের তথ্য ফাঁস করে দেওয়ার পর স্নোডেন এখন রাশিয়াতে পলাতক হিসাবে বাস করছেন। এর আগে মস্কো ট্রিবিউনের সাথে সাক্ষাৎকারে স্নোডেন ওসামা বিন লাদেন সম্পর্কে কিছু ব্যাপার উল্লেখ করেছিলেন।

ওসামা বিন লাদেনকে নিয়ে বিভিন্ন কন্সপিরেসি থিওরি এবং তিনি জীবিত ও সুস্থ আছেন এমন অনেক দাবি সত্ত্বেও এই খবরটি একদম গুজব তা বলার অপেক্ষা রাখে না। কারণ এটা ওয়ার্ল্ড নিউজ ডেইলি রিপোর্ট ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। এই ওয়েবসাইটে কোনো প্রকৃত বা সত্য খবর প্রকাশিত হয় না।

যদিও খবরটিতে প্রকাশিত স্নোডেন বিন লাদেনের তথ্য ফাঁস করেছিলেন এবং নেভি সীল লাদেনকে হত্যা করার পর পেন্টাগন লাদেনের দেহে ডিএনএ টেস্ট করেছিল—এই তথ্য সত্য; তবে লাদেন জীবিত আছেন এবং তিনি বাহামায় থাকেন এমন দাবি স্নোডেন করেন নি।

স্নোডেন যদি আসলেই এমন দাবি করতেন তাহলে অবশ্যই আন্তর্জাতিক গণমাধ্যমের আগ্রহের কেন্দ্রে থাকত তা। সম্ভবত কঠিন কনস্পিরেসি থিওরিস্টরাও বিশ্বাস করবে না যে ভুয়া খবর প্রচার করে এমন একটি ব্লগ ছাড়া আর সব আন্তর্জাতিক গণমাধ্যম স্নোডেনের এই দাবি করার খবরটিকে অবজ্ঞা করবে।

ওয়ার্ল্ড নিউজ ডেইলি রিপোর্ট ডটকম এই খবরের কোনো উৎস বা কীভাবে তারা স্নোডেনের থেকে এই তথ্য বের করেছে তার ব্যাখ্যা দিতে ব্যর্থ হয়েছে। এই সাইটটিতে প্রতিদিন যেসব মিথ্যা খবর প্রকাশিত হয় সেসব খবরের মতই স্নোডেনের লাদেন সম্পর্কে দাবি করার খবরটিও বানোয়াট।

snowden 600

ওয়ার্ল্ড নিউজ ডেইলি রিপোর্টের ওয়েবসাইটে সতর্কীকরণে লেখা আছে:

ওয়ার্ল্ড নিউজ ডেইলি রিপোর্ট দায় স্বীকার করে যে আর্টিকেলগুলি ব্যঙ্গাত্মক এবং কল্পিত ধরনের। এই ওয়েবসাইটের আর্টিকেলগুলিতে যেসব চরিত্র রয়েছে তারা বাস্তব চরিত্রের ভিত্তিতে তৈরি হলেও পুরোপুরি ভাবে কল্পিত এবং তাদের সাথে কোনো জীবিত, মৃত বা অ-মৃত ব্যক্তির সাদৃশ্য থাকলে তা সম্পূর্ণ অলৌকিক।

সূত্র: দ্যাটসফেইক ডটকম